ধামইরহাট ও পত্নীতলার ওষুধের দোকানে ড্রাগের ঝটিকা অভিযান

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২১ | আপডেট: ৮:৪১:অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২১

এইচ এম শাহরিয়ার পল্লব, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাট ও পত্নীতলা উপজেলার ওষুধের দোকানগুলোতে ড্রাগের পক্ষ থেকে ঝটিকা অভিযান পরিচালনা করা হয়েছে।

বৃহস্পতিবার(২২ এপ্রিল)সকাল থেকে দুপুর উপজেলা সদর, টি এন্ড টি মোড় ও আমাইতাড়া বাজারে এ অভিযান চালানো হয়। প্রায় ১৫টি মতো ওষুধের দোকানে অভিযান পরিচালনা করেন নওগাঁর ড্রাগ সুপার মো.রিফাত হোসেন।

এ ব্যাপারে রিফাত হোসেন বলেন, ‘মূলত ওষুধের দোকানের পরিবেশ সুরক্ষা ও সঠিক নিয়ম কানুন মেনে ওষুধ বিক্রি করতে দোকানদারদের সচেতন করার লক্ষে এ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে বিভিন্ন দোকানে গিয়ে বিভিন্ন ধরণের সমস্যা পরিলক্ষিত হয়েছে। এসব সমস্যা তাদেরকে ধরিয়ে দেয়া হয়েছে এবং দ্রুত সেগুলোর সমাধানের কথা বলা হয়েছে। তারপরও কেউ অনিয়ম করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘উপজেলার টি এন্ড টি মোড়ে মামুন ফার্মেসীর ওষুধ রাখার ফ্রিজে ওষুধের সাথে মাংস ও দুধ রাখা হয়েছে, যা কোনওভাবেই রাখা যাবে না। এছাড়া ওই দোকানের ভেতরে আলু ও বাইসাইকেল রাখা হয়েছে।’

‘মামুন ফার্মেসীর স্বত্বাধিকারী মো. হামিদুল ইসলামকে তার দোকান আগামী রবিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ওই দিন তার দোকানের লাইসেন্সসহ সকল কাগজ খতিয়ে দেখা হবে’ বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘বিভিন্ন হাটে, খোলাবাজারে মাটিতে পলিথিন বিছিয়ে মানুষের জীবন রক্ষাকারী ওষুধ বিক্রি হওয়ার অভিযোগ পাওয়া গেছে। আগামীতে হাটে গিয়ে এর বিরুদ্ধেও অভিযান চালানো হবে।’

এ সময় তিনি ওষুধ বিক্রয়ের ও বাস্তবায়নের উপরও আলোচনা করেন। তিনি বলেন, নওগাঁ জেলার প্রতিটি উপজেলায় জনসাধারণের ওষুধ সেবা অর্থ্যাৎ সঠিক মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এ ধরনের অভিযান অব্যহত থাকবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বিসিডিএস কেন্দ্র শাখার পরিচালক ও জেলা সভাপতি জনাব আতাউর রহমান, জেলা নেতৃবৃন্দ জনাব লিংকন ও পত্নীতলা বিসিডিএস সভাপতি হাসান মুহাম্মদ শাহরিয়ার (পল্লব) ও সাপাহার বিসিডিএস সভাপতি জনাব বাদল হোসেনসহ আরও অন্যান্য নেতৃবৃন্দ।