নজরদারিতে ৩০০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯ | আপডেট: ৭:৪৪:অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯

বিশ্বের মোট ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে অন্তত ৮৭ শতাংশ বা ৩০০ কোটি মানুষ সরকারি নজরদারিতে রয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা ফার্ম ফ্রিডম হাউজ ‘ফ্রিডম অন দ্য নেট ২০১৯ : দ্য ক্রাইসিস অব সোশ্যাল মিডিয়া’ নামের একটি রিপোর্ট প্রকাশ করে। বিশ্বের ৬৫ দেশে জরিপ চালিয়ে রিপোর্টটি তৈরি করা হয়। সেখানে জানানো হয়, ৬৫ দেশের মধ্যে ৪৭  দেশে রাজনৈতিক, সামাজিক ও ধর্ম নিয়ে পোস্ট দেওয়ায় গ্রেফতারের ঘটনা ঘটেছে।

রিপোর্টে বলা হয়েছে, ৩৩ দেশে ইন্টারনেট ফ্রিডম কমেছে। বেড়েছে ১৬ দেশে। এই ১৬ দেশের মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছে ইথিওপিয়া।

ইন্টারনেট ব্যবহারকারীদের অধিকার খর্বের বেলায় সবচেয়ে এগিয়ে চীন। তাই জরিপে তাদের স্থান একদম শেষে। রাশিয়া ও মিশরও নাগরিকদের উপর নরজরদারি চালিয়ে তলানিতে স্থান পেয়েছে।

অপরদিকে, অনলাইনে নিজস্ব মত প্রকাশ করায় নাগরিকদের বিরুদ্ধে কোনো মামলা বা অভিযোগ না আনায় সবার উপরে স্থান পেয়েছে আইসল্যান্ড। ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারে কোনো বিধি নিষেধ আরোপ করেনি তারা।

রিপোর্ট অনুযায়ী, সারা বিশ্বেই সোশ্যাল মিডিয়ার অপব্যবহার করে নির্বাচনে অবৈধ সুবিধা সুবিধা নিচ্ছে রাজনৈতিক দলগুলো। দেশের জনগণের উপরে নজর রাখতেও তারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে। ফলে ইন্টারনেট ফ্রিডম আগের চেয়ে অনেকাংশে কমেছে।