নটিংহাম টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ভারত

প্রকাশিত: ৫:০৮ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮ | আপডেট: ৫:০৮:পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮

নটিংহাম টেস্টের চতুর্থ দিনেই জয়ের আনন্দে ভাসার কথা ছিল ভারতীয় ক্রিকেট দলের। কিন্তু কোহলিদের সেই জয়ের অপেক্ষা বাড়িয়ে দিলেন আদিল রশিদ। চতুর্থ দিনের শেষ বিকালে প্রতিরোধ গড়ে তোলেন ইংলিশ এ লেগ স্পিনার। ৫৫ বল খেলে ৩০ রান করে অপরাজিত আছেন রশিদ। তাকে সঙ্গ দিচ্ছেন পেস বোলার জেমস অ্যান্ডারসন।

নটিংহাম টেস্টে জয়ের জন্য ভারতের প্রয়োজন মাত্র ১ উইকেট। আর এই টেস্টে পরাজয় এড়াতে হলে বুধবার পুরোদিন ব্যাট করতে হবে ইংলিশদের। যেটা তাদের পক্ষে আদৌও সম্ভব নয়। একমাত্র বৃষ্টিই পারে ইংল্যান্ডের পরাজয় এড়াতে।

দ্বিতীয় ইনিংসে ৫২১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে ৩১১ রান সংগ্রহ করতেই ৯ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১৬১ রানে গুটিয়ে যাওয়া ইংলিশরা, দ্বিতীয় ইনিংসে তিনশো পার হতে সক্ষম হয়।

৬২ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যাওয়া দলকে টেনে তুলেন জস বাটলার এবং বেন স্টোক। তারা। পঞ্চম উইকেটে তারা ১৬৯ রানের জুটি গড়েন।

ক্যারিয়ারের ২২তম টেস্টে প্রথম সেঞ্চুরি তুলে নিতেই যশপ্রীত বুমরাহর গতির বলে বিভ্রান্ত হন বাটলার। সাজঘরে ফেরার আগে ১৭৬ বলে ২১টি চারের সাহায্যে ১০৬ রান সংগ্রহ করেন তিনি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড।

দিনের একিবারে শেষ দিকে প্রতিরোধ গড়ে তোলেন আদিল রশিদ ও পেস বোলার অ্যান্ডারসন। তাদের কারণে নিশ্চিত পরাজিত হওয়া নটিংহাম টেস্টের খেলা পঞ্চম দিনে নিয়ে যেতে সক্ষম হয় ইংল্যান্ড।

উল্লেখ্য, পাঁচ ম্যাচ সিরিজের প্রথম খেলায় এজবাস্টনে ৩১ রানে জয় পেয়েছিল ইংল্যান্ড। লর্ডসে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১৫৯ রানে জয় পায় জো রুটের নেতৃত্বাদীন ইংলিশ দলটি।