নতুন করে ৩৩৪ শিল্পী-কর্মচারীকে মুক্তিযোদ্ধা ঘোষণার সুপারিশ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৯ | আপডেট: ৯:১৩:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে অংশগ্রহণকারী ও মুক্তিযুদ্ধকালে গঠিত সাংস্কৃতিক সংগঠনের শব্দ সৈনিকদের নাম মুক্তিযোদ্ধা গেজেটভুক্ত করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। তাদের মধ্যে ১৯৫ জন শিল্পী ও ১৩৯ জন কর্মচারীসহ ৩৩৪ জনের নাম রয়েছে। তাদেরকে নতুনভাবে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করার সুপারিশ করা হয়েছে।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান।

বৈঠকে জানানো হয়, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে ২৬৬টি মুক্তিযোদ্ধা সংগঠনকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল হতে নিবন্ধন দেয়া হয়েছে। নিবন্ধিত এ সকল সংগঠনের মাধ্যমে একদিকে যেমন মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সঞ্চারিত করা সম্ভব হচ্ছে, তেমনি ক্ষুদ্র পুঁজি বিনিয়োগ করে সংগঠনের সদস্যরা (বীর মুক্তিযোদ্ধা বা তাদের সন্তান-সন্ততি) আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

কমিটি সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ এবং এ কে এম রহমতুল্লাহ বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।