নতুন পেঁয়াজ ১৬০, পুরোনো ২৪০

প্রকাশিত: 8:48 PM, December 5, 2019 | আপডেট: 8:48:PM, December 5, 2019

পেঁয়াজ নিয়ে ভোগান্তি যেন শেষ হওয়ার নয়। সরকারের পক্ষ থেকে ঢাকঢোল পিটিয়ে নানা উদ্যোগ নেওয়া হলেও সেসব কোনোই কাজে আসছে না। দেশি পুরনো পেঁয়াজের কেজি পাইকারি বাজারেই ২৪০ টাকা।

সেই আঁচ লগলো এবার রাজবাড়ীর কাঁচাবাজারে। সেখানে গত দুই দিনের তুলনায় প্রতি কেজি পুরাতন পেঁয়াজে কেজি প্রতি ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি দেরশত থেকে ১৬০ টাকায়। ছাল পচা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১ শ ৮০ থেকে ২ শ টাকা কেজি দরে।

বাজারে পুরাতন পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় দাম বেশি বলে জানান ক্রেতা ও বিক্রেতারা। এদিকে বাজারে নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ার কারণে কিছুটা কমে বর্তমানে তা দেড়শ টাকা থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। আর ক্রেতারা অতিরিক্ত দামের কারণে পেঁয়াজ কিনছেন প্রয়োজনের তুলনায় অনেক কম।

বাজারে পুরাতন পেয়াজের ঘাটতি দেখা দেয়ায় পুরাতন পেঁয়াজের দাম তেমন একটা কমবে না বলে জানান বিক্রেতারা।

সরবরাহ না থাকায় পুরাতন পেঁয়াজের বাজার দর বেশি। তবে, নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করায় পেঁয়াজের দর কিছুটা কমেছে বলেন খুচরা ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার ও শুক্রবার সকালে রাজবাড়ী জেলা শহরের বড় বাজারে খুচরা হিসেবে পুরাতন পেঁয়াজ (ছোট ও বড় ) ২২০ থেকে ২৪০, ছাল পচা ১৬০ থেকে ২০০ এবং নতুন পেঁয়াজ দেড় শ থেকে ১৬০ টাকায় কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।