নতুন মাইলফলক থেকে ৬ রান দূরে বিরাট কোহলি

প্রকাশিত: ১:৪৪ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ১:৪৪:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

ইংল্যান্ডে বিগত সফরে নিস্প্রভ ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এ নিয়ে সমালোচনাও ছিল বিস্তর। কিন্তু চলতি সফর যেন তাকে দুহাত ভরে দিচ্ছে। চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনে আজ ব্যক্তিগত মাইলফলক টপকে গেলেন বিরাট কোহলি। মধ্যাহ্নভোজের বিরতির আগেই ভারত অধিনায়ক পিছনে ফেলে দেন বীরেন্দ্র শেবাগ, রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকারকে।

রোজ বোলে ব্যাট হাতে ৬ রান করার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন কোহলি। মাঠে নামার আগে ৬৯ টেস্টের ১১৮ ইনিংসে কোহলির ব্যক্তিগত সংগ্রহ ছিল ৫৯৯৪ রান। ৬ হাজারী ক্লাবে ঢুকে পড়ার জন্য ৬ রান দরকার ছিল তার।

দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে কোহলি টেস্টে ৬ হাজার রান স্পর্শ করেছেন। ৭০ টেস্টের ১১৯ ইনিংসে তিনি এমন কৃতিত্ব অর্জন করেন। কোহলির থেকে কম টেস্ট খেলে ৬ হাজার রান করেন কেবল সুনীল গাভাস্কার। তিনি ৬৫ টেস্টের ১১৭ ইনিংসে ৬ হাজারী ক্লাবে প্রবেশ করেছিলেন।

মুকুটে এমন রঙিন পালক যোগ করার পথে কোহলি টপকে যান শেবাগ, দ্রাবিড় ও শচীনকে। আগ্রাসী শেবাগ টেস্টে ৬ হাজার রান করেন ৭২ টেস্টের ১২৩ ইনিংসে। অসীম ধৈর্যশীল দ্রাবিড় এমন কৃতিত্ব অর্জন করেন ৭৩ টেস্টের ১২৫ ইনিংসে। কিংবদন্তি শচীন টেন্ডুলকার ৬ হাজার রান ছুঁয়েছিলেন ৭৬ টেস্টের ১২০ ইনিংসে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ২৯ রানে ব্যাট করছেন কোহলি। সঙ্গে ৩৮ রানে অপরাজিত রয়েছেন চেতেশ্বর পূজারা। ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ১১৮ রান তুলেছে। লোকেশ রাহুল ১৯ ও শিখর ধাওয়ান ২৩ রানে আউট হন। দুজনকেই ফেরত পাঠিয়েছেন স্টুয়ার্ট ব্রড।