নভেম্বরে ফের চালু হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: 11:05 PM, October 28, 2019 | আপডেট: 11:05:PM, October 28, 2019

নভেম্বরের শুরুতে আবহাওয়া স্বাভাবিক থাকলে ফের চালু হচ্ছে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল।
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার সোমবার (২৮ অক্টোবর) দুপুরে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘কয়েকটি পর্যটকবাহী জাহাজ টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলের অনুমতির জন্য আবেদন করেছেন। আবহাওয়া স্বাভাবিক থাকলে নভেম্বরের শুরু থেকে জাহাজ চলাচল শুরু হতে পারে।’

এদিকে সাগর উত্তাল থাকায় গত বছরের ১৫ মার্চ এই নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চট্রগ্রাম বিভাগের উপ-পরিচালক নয়ন শীল বলেন, ‘চলতি মৌসুমে এ নৌ-রুটে চলাচলের জন্য পাচঁটি জাহাজ অনুমতি চেয়েছে।

তার মধ্যে গত ২৩ অক্টোবর তিনটি পর্যটকবাহী জাহাজকে আগামী বছরের ১৫ মার্চ পর্যন্ত চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু কি কারণে এখনও এই নৌ-রুটে জাহাজ চলাচল শুরু হয়নি সেটি জানি না। হয়তো নভেম্বরের শুরু থেকে জাহাজ চলাচল শুরু হতে পারে।’ জাহাজগুলো হলো- কেয়ারি সিন্দাবাদ, দ্যা আল্টানিক ক্রুজ ও ফারহানা।

কেয়ারি সিন্দাবাদ জাহাজের টেকনাফের ব্যবস্থাপক মো: শাহ আলম বলেন, ‘বিআইডব্লিউটিএ- এর অনুমতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসকের ছাড়পত্র পেলে এই রুটে জাহাজ চলাচল শুরু হবে। তবে বেশ কয়েকদিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে থেকে দ্বীপে বেড়াতে যেতে ভ্রমণকারীরা যোগাযোগ করছেন।’

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: রবিউল হাসান বলেন, ‘নভেম্বর শুরু থেকে নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। তবে জাহাজে অতিরিক্ত যাত্রী বহন করলে, কাউকে ছাড় দেওয়া হবে না।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, দ্বীপে পর্যটক মৌসুমকে ঘিরে ব্যবসায়ীরা তাদের আবাসিক হোটেল ও কটেজগুলো সাজিয়ে রাখছেন। এছাড়া জাহাজ চলাচলের অনুমতির খবর দ্বীপে পৌঁছালে সব শ্রেণি পেশার মানুষের মধ্যে প্রাণ চাঞ্চল্য ফিরেছে।