নারকেল তেলে ডেঙ্গু সারে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ৭:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১, ২০১৯ | আপডেট: ৭:৩৭:অপরাহ্ণ, আগস্ট ১, ২০১৯

ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দেশের বর্তমান পরিস্থিতি। এটা এমনই অনিয়ন্ত্রিত অবস্থায় চলে গেছে, যে মহামারীর আশঙ্কা করছেন অনেকেই। দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেই বহু বছর ধরে একটি গুজব ছড়িয়ে পড়ে। সেটা হলো, নারকেল তেল গায়ে মাখলে এডিস মশা কামড়ায় না এবং ডেঙ্গু আক্রান্ত রোগী ভালো হয়ে যায়। অনেকে আবার নারকেল তেল পরিমাণ মতো খাওয়ার কথাও বলেন।

চলতি বছর ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর ফিলিপাইন ও ভারতে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়াতে থাকে ডেঙ্গু সারাতে নারকেলের গুণাগুনের কথা। এরপর বাংলাদেশেও অনেকেই ফেসবুকে সেই পোস্ট শেয়ার করতে থাকেন।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, এটা একেবারেই ভিত্তিহীন দাবি। নারকেল তেলে ডেঙ্গু জ্বর সারানোর মতো কোনো উপাদান নেই।

জানা গেছে, এ বছর গুজবটি ছড়িয়েছে ফিলিপাইন থেকে। সেখানকার শ্রী সাইসুধা হাসপাতালের চিকিৎসক ডা. বি. সুকুমারের বরাত দিয়ে ভুয়া ওই পোস্টে বলা হয়, ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে। সবাই সতর্ক হন। গায়ে-পায়ে নারকেল তেল মাখুন আর সুস্থ থাকুন।

সেই পোস্টে নারকেল তেলকে ডেঙ্গু জ্বর সারানোর অ্যান্টিবায়োটিক হিসেবে উল্লেখ করে বার্তাটি ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়। এমনকি নারকেল তেল মাখলে মশা গায়ে বসবে না বলেও উল্লেখ করা হয়।

তারপর গণহারে সেই গুজব ছড়াতে থাকে। বাস্তবে নারকেল তেলে এ ধরনের কোনো রোগ সারে না। এটা একেবারেই গুজব। গুজব ছড়াতে দেখে ফিলিপাইনের ওই চিকিৎসক এক বিবৃতি দিয়ে বলেছেন, তিনি এ ধরনের কোনো পরামর্শ দেননি। এটা গত চার বছর ধরে ছড়াচ্ছে। ওই নোটিশ সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

অনেকেই বলছেন, এডিস মশা হাঁটুর বেশি উচ্চতায় উড়তে পারে না। এটাও একেবারেই ভুর ধারণা। বিশেষজ্ঞরা বলছেন, এডিস মশা আমাদের বাসাবাড়িতে অনায়াসে বসবাস করে। এমনকি তারা চারশ মিটার পর্যন্ত উড়তে পারে। এমনকি ২০০০ মিটার উঁচুতেও এডিস মশার দেখা পাওয়া যায়।