নারীদের জন্য পিরিয়ডের পণ্য ফ্রি করলো স্কটল্যান্ড

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০ | আপডেট: ৬:১৮:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

বিশ্বের প্রথম কোন দেশ হিসেবে নারীদের জন্য পিরিয়ডের সকল পণ্য বিনামূল্যে দিচ্ছে স্কটল্যান্ড। গতকাল মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এই সংক্রান্ত বিল সর্বসম্মতিক্রমে অনুমোদন পায়। ফোর্বস ও বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির পার্লামেন্টে পাশ করা ‘পিরিয়ড প্রোডাক্ট ফ্রি বিল’ এ ট্যাম্পুন, স্যানেটারি প্যাড ও পুনব্যবহার যোগ্য সামগ্রী বিনামূল্যে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও দেশের প্রত্যেক নারী এই সুবিধা পাবেন বলে ।

বিলের আওতায় স্কটল্যান্ডের সরকার দেশজুড়ে তহবিল গঠন করবে। দেশটির অন্যান্য সরকারি প্রতিষ্ঠানও পিরিয়ডের পণ্য কর্মীদের বিনামূল্যে সরবরাহ করবে।

বিলটি পাশ হওয়ার পর স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টারজোন এক টুইটে বলেন, এই ঐতিহাসিক আইন পাশ করতে পেরে আমরা গর্বিত। এই আইনের ফলে পিরিয়ডের পণ্য বিনামূল্যে দেয়ার ক্ষেত্রে বিশ্বের প্রথম দেশ হওয়ার গর্ব অর্জন করেছি আমরা।

গত বছর বিলটি উত্থাপন করা লেবার দলের সদস্য মণিকা লিনন বলেন, পিরিয়ড প্রোভার্টি দূর করার লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে। এই বিল বাস্তবসম্মত এবং অগ্রগামী। করোনা ভাইরাস মহামারীতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

মে মাসে প্ল্যান ইন্টারন্যাশনালের এক সমীক্ষায় উঠে আসে, ব্রিটেনের ১৪ থেকে ২১ বছর বয়সী প্রায় এক তৃতীয়াংশ নারী করোনা ভাইরাস জনিত লকডাউনের কারণে পিরিয়ডে পণ্য কিনতে হিমশিম খাচ্ছেন।

গত বছর যুক্তরাষ্ট্রের ৩৫টি অঙ্গরাজ্য পিরিয়ডের পণ্যের ওপর থেকে ট্যাক্স তুলে নেয়।