‘নারীর চোখে বাংলাদেশ’

নবীগঞ্জে ঘুরে গেলেন ৪ ভ্রমণকন্যা

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০১৯ | আপডেট: ৭:৪৪:অপরাহ্ণ, মার্চ ২৬, ২০১৯

সানিউর রহমান তালুকদার, নবীগঞ্জ থেকে:  ‘নারীর চোখে বাংলাদেশ’ এ স্লোগান নিয়ে ভ্রমণ কন্যারা স্কুটিতে চেপে ঘুরে বেড়ালেন সারাদেশ আর জানান দিলেন নিজের স্বাধীন সত্তার অস্তিত্ব। স্কুটিতে চেপে সিলেট সহ ঐতিহ্যবাহী স্থানগুলো ঘুরে গেছেন ট্রাভেলেটস অব বাংলাদেশর ভ্রমণ কন্যাদের একটি দল।

অষ্টম ধাপে সাত দিনব্যাপী সফরে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীর সঙ্গে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, বাল্যবিয়ে, আত্মহত্যা, খাদ্য ও পুষ্টি এবং বয়োসন্ধিকালীন স্বাস্থ্য নিয়ে মতবিনিময় করেছেন তারা। ১৮ মার্চ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে কিশোরগঞ্জের উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে ট্রাভেলেস অব বাংলাদেশর ভ্রমণকন্যা আয়োজিত ইভেন্ট, কর্ণফুলী প্রেজেন্ট ‘নারীর চোখে বাংলাদেশ’ এর অষ্টম ধাপের কর্মসূচির সূচনা হয়।

সারাদেশের অংশ হিসেবে ভ্রমণকন্যাদের দলটি ২৫ মার্চ সোমবার সকালে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার আউশকান্দি র.প উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধ, বাল্যবিয়ে, ইভটিজিং, আত্মহত্যা, খাদ্য ও পুষ্টি এবং বয়োসন্ধিকালীন স্বাস্থ্য নিয়ে মতবিনিময় করেন। ভ্রমণকারী দলের নেতৃত্বে ছিলেন, ট্রাভেলেটস অব বাংলাদেশ ভ্রমণকন্যার অন্যতম প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক।

উক্ত মতবিনিময় অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, আউশকান্দি র.প উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যাপক ইকবাল বাহার তালুকদার, ম্যানেজিং কমিটির সদস্য ও দৈনিক সমকাল প্রতিনিধি এম.এ আহমদ আজাদ, দৈনিক জালালাবাদ প্রতিনিধি শাহ সুলতান আহমেদ, দৈনিক আমার সংবাদ প্রতিনিধি এম.মুজিবুর রহমান, লার্নিং পয়েন্ট ক্যাডেট একাডেমীর চেয়ারম্যান কাজী আব্দুল বাছিত, চ্যানেল এস প্রতিনিধি বুলবুল আহমেদ, এনটিভি প্রতিনিধি মহিবুর রহমান চৌধুরী তছনু, টিভি ওয়ান ইউকের হবিগঞ্জ প্রতিনিধি ছনি চৌধুরী, দৈনিক প্রভাকর প্রতিনিধি মো. আশরাফুল ইসলাম।

উল্লেখ্য তারা গত ২০১৭ সালের ৬ এপ্রিলে নারায়ণগঞ্জ থেকে ‘ট্রাভেলেটস অফ বাংলাদেশ ভ্রমন কন্যা’ নামে একটি সংগঠন খুলে স্কুটিতে বাংলাদেশ ঘুরে দেখার কর্মসূচি নেন। এ ভ্রমনের ধারাবাহিকতায় গত ২২ মার্চ ২০১৯ ইংরেজী সকালে নেত্রকোনা জেলার সুসং দুর্গাপুর থেকে তাদের যাত্রা শুরু করে সিলেট ঢোকার মধ্য দিয়ে চার ভ্রমণকন্যার ৫৪টি জেলা ঘুরে হবিগঞ্জ জেলার নবীগঞ্জে ঘুরে ৫৫টি জেলার সাথে মৌলভীবাজার ও নরসিংদি জেলা শেষ করে অষ্টম পর্ব শেষে তারা ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন।