নারী বক্তা দিয়ে তাফসিরুল কুরআন মাহফিল, ফেসবুকে পোস্টার ভাইরাল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯ | আপডেট: ১০:৩৪:অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯
ছবিঃ সংগৃহিত

চট্রগ্রামের বাকলিয়ার সিলভার প্যালেস কমিউনিটি হলে আগামী ১৪ ডিসেম্বর নারীদের নিয়ে একটি তাফসিরুল কুরআন মাহফিলের আয়োজন করা হয়েছে। এ মাহফিলের সভাপতি থেকে শুরু করে বক্তা কিংবা উপস্থাপক সবাই নারী। সম্প্রতি স্যোশাল মিডিয়ায় এমন একটি ছবি ভাইরাল হয়েছে।

সাধারণত কুরআন হাদিসের আলোচনার মাহফিলগুলোতে এ দৃশ্য বিরল। স্বভাবতই এই নিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম। অনেকে ট্রল করছেন আবার অনেকে তীব্র কটাক্ষবাণ। আবার বিষয়টিকে ইতিবাচকভাবেও ব্যখ্যা করছেন অনেকে।

জানা গেছে, হল রুমে সম্পূর্ণ রূপে পর্দা রক্ষা করেই দীর্ঘদিন ধরে এই মাহফিলের আয়োজন করা হয়ে থাকে। কিন্তু হঠাৎ ফেসবুকে ভাইরাল হয়ে যাওয়ায় সমালোচনায় পড়েছে মাহফিলের আয়োজক কমিটি।

মুহাম্মাদ আসাদুর রহমান নামের একজনের ফেসবুক আইডি থেকে ছবিটি শেয়ার করে লেখা হয়, ‘ওয়াজের মাহফিলে মহিলা, কিয়ামত অতি নিকটে। নাউযুবিল্লাহ।’

আরেকজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘আজব কারবার! ওয়াজ মাহফিলে মহিলা। আয়োজকরা কতই না বুদ্ধিমান, মাহফিল কি স্বার্থক..?’

এদিকে এ আয়োজন নিয়ে ইতিবাচক ভাবনাও শেয়ার করছেন অনেক নেটিজেনরা। তারা বলছেন, যদি এ মাহফিলের শ্রোতা শুধু নারী এবং পর্দার ভেতরেই এ আয়োজন সম্পন্ন হয় তবে কোন অসুবিধার কিছু নেই।

সাঈদ উজ্জল নামে একজন এই পোস্টার সম্বলিত একটি পোস্টে প্রশ্ন করেছেন ‘কেন? নারীরা কি ইসলাম নিয়ে আলোচনা করতে পারবে না? ইসলাম কি শুধু পুরুষের জন্য নাজিল হইছে?’

তরুণ লেখক ও শিক্ষক হাসান আল মাহমুদ পোস্টারটি শেয়ার করে লিখেছেন, ‘নিউজফিডে এ পোষ্টারটি ভেসে বেড়াচ্ছে। কেউ বলছেন যথার্থ, কেউ করছেন বাজে মন্তব্য।

আমি বলতে চাই, যদি এর শ্রোতা শুধু ওরাই হয় এবং আওয়াজও ওই গন্ডির ভেতরেই থাকে, তাহলে এমন আয়োজন সাধুবাদযোগ্য। আমি মনে করি, এ ধরণের আয়োজন আরও হোক। দ্বীনি বার্তা ছড়িয়ে পড়ুক পুরুষে পুরুষে, নারীতে নারীতে।’