নিউ জিল্যান্ডে ৩টি শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা প্রত্যাহার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:১২ পূর্বাহ্ণ, মার্চ ৫, ২০২১ | আপডেট: ১১:১২:পূর্বাহ্ণ, মার্চ ৫, ২০২১

শুক্রবার নিউজিল্যান্ডের উপকুলে তিনটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির নর্থ আইল্যান্ডে তৃতীয় শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানার পর সেখানকার লোকজনদের সরিয়ে দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে। এদিকে তিনটি ভূমিকম্পের পর নিউজিল্যান্ডে সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প নর্থ আইল্যান্ড এলাকায় হয়েছে। এরপরই সেখানকার উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। দেশটির জাতীয় জরুরি সংস্থা পূর্ব উপকূলীয় এলাকায় সুনামির হুমকির বিষয়ে সতর্ক করেছিল।

বিভিন্ন শহরে কয়েকশ’ মানুষ উঁচু স্থানে উঠতে চেষ্টার সময় বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। তবে শুক্রবার দুপুরে কর্তৃপক্ষ জানায়, সবচেয়ে বড় ঢেউ চলে গেছে। স্থানীয়দের নিজ বাড়িতে ফিরতে বলা হয়েছে। তবে সৈকত এড়িয়ে চলার নির্দেশ বহাল আছে।

দ্য সাউথ প্যাসিফিক আর্চিপেলাগোস অব নিউ ক্যালেডোনিয়া ও ভানৌতুতেও বিপজ্জনক ঢেউয়ের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছিল। এই দুটি দেশের উপকূলে ১০ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে। দক্ষিণ আমেরিকার পেরু, ইকুয়েডর ও চিলিতে ১ মিটার ঢেউ উপকূলে পৌঁছেছে।

হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানান, সুনামি ঢেউ পর্যালোচনা করা হয়েছে। তবে এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন ইন্সটাগ্রামে লিখেছেন, আশা করি সেখানে সবাই ভালো আছেন।

শুক্রবার ভোরে সাত মাত্রার বেশি তিনটি ভূমিকম্প আঘাত হানে। সবচেয়ে শক্তিশালী ছিল তৃতীয় ভূমিকম্প। এটি ছিল ৮ দশমিক ১ মাত্রার। জনবসতিহীন কারবাডেক আইল্যান্ডে এটি আঘাত হানে।