নিজস্ব গাড়ি উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০ | আপডেট: ৩:০৭:অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০
রাষ্ট্রীয় মালিকানাধীন প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড

‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ডের নিজস্ব গাড়ি উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ। আগামী বছর এর উৎপাদন শুরু হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। আজ শুক্রবার একটি বার্তা সংস্থাকে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, শিগগিরই অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা-২০২০ চূড়ান্ত করা হবে এবং আগামী বছর থেকেই বাংলাদেশ গাড়ি উৎপাদন শুরু করবে।

মন্ত্রী বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড জাপানের মিতসুবিশি কর্পোরেশনের প্রযুক্তিগত সহায়তায় অটোমোবাইল উৎপাদন শুরু করবে।

শিল্পমন্ত্রী জানান, একটি বৈঠকে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি তাকে বলেছেন যে, মিতসুবিশি কর্পোরেশনসহ পূর্ব এশিয়ার দেশটির অটোমোবাইল শিল্পের উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধিতে আগ্রহী।

জাপানি রাষ্ট্রদূত আরও বলেছেন, বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ডের গাড়ি উৎপাদনের জন্য প্রযুক্তিগত সহায়তা দেবে জাপান। বাংলাদেশে অটোমোবাইল এবং হালকা প্রকৌশল শিল্প সম্পর্কিত ভেন্ডর শিল্পের বিকাশ এবং একটি অটোমোবাইল টেস্টিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট স্থাপনের ক্ষেত্রে সহায়তার প্রস্তাবও দেন ইতো নাওকি, বলেন নুরুল মজিদ মাহমুদ।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে দেশের অটোমোবাইল এবং অন্যান্য শিল্পের বিকাশের জন্য একটি অ্যাকশন প্ল্যান তৈরি করেছে। যা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আমদানি শুল্কের কারণে বিদেশি গাড়ি কেনায় বেশি দাম পড়ে যায় উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশে গাড়ি তৈরি হলে মানুষ সাশ্রয়ী মূল্যে এটি কিনতে সক্ষম হবে।