নিজস্ব ব্যবস্থাপনায় করোনার চিকিৎসা দিচ্ছে আনোয়ার খান মডার্ণ হাসপাতাল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, জুন ৩, ২০২০ | আপডেট: ৭:১৬:অপরাহ্ণ, জুন ৩, ২০২০

সরকারি নয়, নিজস্ব ব্যবস্থাপনায় চিকিৎসা সেবা দিচ্ছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতলের করোনা ইউনিট। এর আগে সরকারের সাথে চুক্তিতে করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম চালু করে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। গত ৩১ মে হাসপাতলটির সাথে সরকারের সেই চুক্তি শেষ হয়। ফলে চলতি মাসের শুরু থেকেই হাসপাতালটি সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় করোনা ইউনিট পরিচালনা করে আসছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে বিপুল অঙ্কের টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে। এগুলোর মধ্যে বেড, কেবিন, আইসিইউ, সিসিইউ, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন সরঞ্জামাদি প্রস্তুত রয়েছে এবং সেবা কার্যক্রম চলমান রয়েছে।

এর আগে গত ১৯ মে করোনা আক্রান্তদের চিকিৎসায় আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের সঙ্গে সরকারের চুক্তি হয়। প্রতিষ্ঠানটিতে করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে ২০০ শয্যা নিয়ে চিকিৎসা কার্যক্রম চলছে। সঙ্গে রয়েছে ১০ বেডের আইসিইউ আর ডায়ালাইসিসের ব্যবস্থা। পুরো ভবনটিতে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রয়েছে। ফলে দুইশো রোগীর সবাইকেই অক্সিজেন দিতে সক্ষম প্রতিষ্ঠানটি।

এছাড়া করোনা ইউনিটে ২৩টি কেবিনসহ ৪৯টি আইসোলেশন শয্যা রয়েছে। করোনা পরীক্ষার জন্য অত্যাধুনিক আরটিপিসিআর মেশিন বসানো হয়েছে। অন্যান্য রোগ নির্ণয়ের জন্য আলাদা প্যাথোলজি ল্যাব এবং এক্সরে মেশিনের ব্যবস্থা করা হয়েছে। এসব কার্যক্রমের সব ব্যয় হয়েছে প্রতিষ্ঠানটির নিজস্ব অর্থায়নে।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. মো. এহতেশামুল হক বলেন, গত ১৯ মে হাসপাতালে করোনা ইউনিট চালুর পর থেকে আমাদের অভিজ্ঞতা ও দক্ষতা বেড়েছে। যার ফলে হাসপাতালটি বর্তমানে আমাদের নিজস্ব ব্যবস্থাপানায় পরিচালনা করতে সক্ষম হচ্ছি। এখন থেকে প্রতিষ্ঠানটি করোনা চিকিৎসা বেসরকারিভাবে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পরিচালনা করবে।

দুটি আলাদা ভবনে কোভিড এবং নন-কোভিড দুই ধরনের রোগীর চিকিৎসা দিচ্ছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। করোনা ছাড়াও অনান্য চিকিৎসা সেবা কার্যক্রম আগের মতই চলছে।