নিজের ক্যান্সার জয়ের গল্প নিয়ে বই প্রকাশ করলেন মনীষা

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০১৯ | আপডেট: ৬:০৬:অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০১৯

ক্যারিয়ারের উত্তুঙ্গ সময়ে শরীরে বাসা বাঁধা কর্কটরোগ লম্বা সময়ের জন্য থমকে দিলেও অভিনেত্রী মনীষা কৈরালাকে আরও বেশি ‘লড়াকু’ করেছে, বদলে দিয়েছে তার ৪২ বছরের দেখা দুনিয়াকে।

চিকিৎসকদের দৃষ্টিতে দূরারোগ্য ব্যাধি ক্যান্সারে বেঁচে থাকার চেয়ে মৃত্যুর ঝুঁকিই বেশি ছিল মনীষার।পাঁচ বছরের চিকিৎসায় সেই লড়াই জয় করে তিনি ফিরেছেন কোটি ভক্তের সামনে।

২০১২ সালে অভিনেত্রী ওভারিয়ান ক্যানসারে আক্রান্ত হন এবং পরবর্তীকালে চিকিৎসার পর তিনি ২০১৩ সাল থেকে রোগমুক্ত। ক্যান্সার থেকে ফিরে বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা তার আত্মজীবনীমূলক বই লিখতে শুরু করেছিলেন। অবশেষে প্রকাশ হলো নেই বইটি। বইটির নাম দিয়েছেন ‘হাউ ক্যান্সার গেভ মি এ নিউ লাইফ’ (কিভাবে ক্যান্সার থেকে ফিরে এসেছি)।

মঙ্গলবার মুম্বাইয়ে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করেন। প্রকাশনা উৎসবে মনীষার পরিবার, ও বন্ধু-বান্ধবরা উপস্থিত ছিলেন। বই প্রকাশনা উৎসবে উপস্থিতির সঙ্গে তোলা একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন মনীষা। ক্যাপশনে লিখেছেন- পারিবারিক বন্ধুদের সঙ্গে।

রেখা, অনুপম খের, জ্যাকি শ্রফ, ভাগ্যশ্রী, মহেশ ভাট, ইমতিয়াজ আলি, দিয়া মির্জা সহ ইন্ডাস্ট্রিতে মনীষার বহু বন্ধুই তার পাশে দাঁড়িয়েছেন। মনীষাকে বইটি লিখতে সাহায্য করেছেন নীলম কৌর এবং বইটি প্রকাশ করেছে পেঙ্গুইন র্যান্ডম হাউজ ইন্ডিয়া।

মনীষা বলেন, ‘আমি নিজের গল্পটা বলতে চেয়েছিলাম এবং নিজেকে এবং ক্যানসার আক্রান্ত অন্যান্যদের সাহস জোগাতে চেয়েছিলাম। সেই কারনেই বইটা লিখি।’

উল্লেখ্য, বইটিতে তার জীবন-মরণের সন্ধিক্ষণ, ক্যান্সারের ভয়াবহতা এবং বাস্তব অভিজ্ঞতার পাশাপাশি রোগটি সম্পর্কে বিশেষ কিছু পরামর্শ তুলে ধরেছেন মনীষা।