নিষিদ্ধের কয়েক ঘণ্টা পরই ফের চালু হলো পাবজি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: 11:43 PM, October 18, 2019 | আপডেট: 11:43:PM, October 18, 2019

নিষিদ্ধ করার কয়েক ঘণ্টা পরই জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পিউবিজি) বা ‘পাবজি’ আবার চালু করে দেওয়া হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে শুক্রবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) গেমটি ডাউনলোড করার সুযোগ বন্ধ দেয়, তবে এখন তা আবার ডাউনলোড করা যাচ্ছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার তার ফেসবুক পেজ থেকে একটি স্ট্যাটাসের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেনে।

ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘PUBG ব্যবহারকারীরা যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন তারা জেনে খুশি হবেন যে এটি আরব্লক করা নেই।’

এদিকে পাবজি আনব্লক করার বিষয়টি ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে নিশ্চিত করেছেন করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নাজমুল ইসলাম। তিনি এক স্ট্যাটাসে লিখেন, ‘PUBG is back’।

এর আগে তিনি পাবজি বন্ধ করার বিষয়ে স্ট্যাটাস দিয়েছিলেন। সেখানে তিনি লিখেছিলেন, ‘PUBG এর নানা নেতিবাচক সাইকোসোশ্যাল প্রাযুক্তিক প্রভাবের কারণে এই গেইম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, এতে সরকারের ভিন্ন কোনো উদ্দেশ্য নেই। সিদ্ধান্ত কতটুকু যৌক্তিক হয়েছে সেটা সমাজের বিভিন্ন এন্টিটি ঠিক করবে। যুক্তির মাধ্যমে কিছু একাডেমিক আলোচনার আবহ তৈরি হতেই পারে, তবে ভিন্নমত কে সবসময়ই স্বাগত জানাই।’

দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লুহোলের তৈরি মাল্টিপ্লেয়ার এই গেমে আসক্তির ফলে বর্তমান প্রজন্মের কিশোর-তরুণদের মধ্যে বিভিন্ন নেতিবাচক প্রভাব পড়ছে বলে আলোচনার চলছে বেশ কিছুদিন ধরেই। এর আগে চীন, নেপাল, ইন্দোনেশিয়া, জর্ডান এবং ভারতের কয়েকটি রাজ্যে ইতিমধ্যে পাবজি গেম নিষিদ্ধ করা হয়েছে।