আর একবার ভুল করলেই নিষিদ্ধ হবেন ধোনি!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১ | আপডেট: ৬:৪৪:অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১

আইপিএলের শুরুটা মোটেই ভাল হয়নি মহেন্দ্র সিং ধোনির। প্রথম ম্যাচেই দিল্লি ক্যাপিটালসের কাছে ৭ উইকেটে হার হজম করতে হয়েছে সিএসকেকে। সেই সঙ্গে স্লো ওভার রেটের জন্য ১২ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছিল ধোনিকে। এই স্লো ওভার রেটের কারণেই এবার অতিরক্ত সতর্ক থাকতে হবে মাহিকে।

এবারের আইপিএলের বাকি ম্যাচের প্রত্যেকটিতেই অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে সুপারস্টারকে। আর একই ভুলের পুনরাবৃত্তি হলে গুরুতর শাস্তি অপেক্ষা করছে দলনেতার জন্য।

আইপিএল শুরুর আগেই বোর্ডের তরফে আট ফ্র্যাঞ্চাইজিকে কঠোর নির্দেশ দেওয়া হয়েছিল স্লো ওভার রেট সংক্রান্ত বিষয়ে। স্পষ্ট বলে দেওয়া হয়েছিল, ৯০ মিনিটের মধ্যে একটি ইনিংস শেষ করতেই হবে ২০ ওভার বোলিং করে।

আইপিএলের কোড অফ কন্ডাক্ট অনুযায়ী, প্রথমবারের ভুলে অধিনায়ককে কেবলমাত্র জরিমানা করেই ছাড় দেওয়া হয়। দিল্লি ম্যাচই ছিল সিএসকের চলতি মরশুমে প্রথম ‘অপরাধ’। তাই ক্যাপ্টেনকে জরিমানা করেই ছাড় দেওয়া হল। দ্বিতীয়বার এই ভুল হলে ক্যাপ্টেনকে ২৪ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি দলের প্রত্যেকের ৬ লক্ষ টাকা অথবা ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা করা হবে। তৃতীয়বারের ভুল আরও সমস্যার। ক্যাপ্টেনের সেক্ষেত্রে ৩০ লাখ টাকা ফাইন এবং ১ ম্যাচের নির্বাসন জুটবে। দলের প্রত্যেক সদস্যের ১২ লক্ষ টাকা জরিমানা অথবা ম্যাচ ফি-র ৫০ শতাংশ দিতে হবে। অধিনায়ককে ব্যান করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি।

স্লো ওভার রেটের ক্ষেত্রে যে বিষয়গুলি মাথায় রাখা হয়:

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রত্যেক ইনিংসের শেষে ম্যাচ পরিচালনার সঙ্গে সংযুক্ত আধিকারিকরা সময় পরিমাপ করে দেখবেন। তবে কিছু বিষয়ের ক্ষেত্রে সময় অপচয় বিবেচনা করা হয়না, যেমন- আহত কোনো ক্রিকেটারকে শুশ্রূষার জন্য সময় নষ্ট হলে, মারাত্মক চোটের পর কোনো ক্রিকেটার মাঠ ছাড়তে দেরি করলে, সিদ্ধান্ত রিভিউয়ের সময় অনফিল্ড আম্পায়ার, তৃতীয় আম্পায়ার বা চতুর্থ আম্পায়াররা দীর্ঘক্ষণ আলোচনা করলে, ব্যাটিং দলের জন্য সময় নষ্ট হলে, ফিল্ডিং দলের নিয়ন্ত্রণের বাইরে থাকা কারণে সময় অপচয় হলে।

তাই, একবার জরিমানার কোপে পড়ার পর ধোনিকে রীতিমত সতর্ক হয়েই শুক্রবার থেকে নামতে হবে মাঠে। নাহলেই ব্যানের খাড়া নেমে আসতে পারে তাঁর ওপর।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।