নেইমারের সামনে এখন শুধুই পেলে-রোনালদো

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮ | আপডেট: ১১:৩৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮

রাশিয়া বিশ্বকাপেই পূর্বসূরি কিংবদন্তি রোমারিওর গোলের রেকর্ড ভেঙে দিয়েছিলেন নেইমার। বিশ্বকাপের পর প্রথম এবং দ্বিতীয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দুটিতেই গোল পেয়েছেন এই ব্রাজিল সেনশেসন। এ মুহূর্তে নেইমারের গোল সংখ্যা ৫৯টি।

ব্রাজিলের ফুটবল ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোলদাতার জায়গাটি এরইমধ্যে দখলে নিয়েছেন নেইমার। এখন তার সামনে আছে শুধু সর্বকালের সেরাদের দুজন রোনালদো ও পেলে।

সেলেসাওদের হয়ে রোনালদো ২০০২ সালে ব্রাজিলকে পঞ্চম শিরোপা এনে দিয়েছিলেন। আর পেলে তো ব্রাজিল তথা বিশ্ব ফুটবলে সবচেয়ে বেশি বিশ্বকাপ জেতা মহানায়ক। তিনবারের বিশ্বকাপ জয়ী পেলে ব্রাজিলের জার্সিতে ৭৭ গোল করেছেন। যেখানে রোনালদো করেছেন ৬২ গোল।

ফলে পেলেকে ছুঁতে নেইমারের হয়তো আরও কিছু সময় লাগবে। তবে রোনালদো নিশ্চয়ই অনুজের ধেয়ে আসার দিকে তাকিয়ে গর্বিতই হবেন। যেখানে আর মাত্র ৩টি গোল করলেই রোনালদোকে ছুয়ে ফেলবেন নেইমার।

এদিকে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচ খেলে নেইমার গোল করেন ৫৯টি। বার্সা থেকে পিএসজিতে রেকর্ড ট্রান্সফারের বিনিময়ে যাওয়া এ তারকার বয়স এখন ২৬। কাতারে অনুষ্ঠেয় ২০২২ বিশ্বকাপ খেলবেন তা অবলীলায় বলা যায়, ফিট থাকলে খেলতে পারবেন ২০২৬ বিশ্বকাপও।

এই সময়ে নেইমার যেভাবে ছুটছেন তাতে পেলেকে ছুঁতেও তার হয়তো খুব বেশি সময় লাগবে না। আর ১৮ গোল করলেই পেলের পাশে বসতে পারবেন নেইমার। ব্রাজিলের জার্সিতে আর ১৯টি গোল করলেই ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে নাম থাকবে নেইমার জুনিয়রের।

তবে নেইমারের যত গোলই করুক না কেন- আক্ষেপের একটা জায়গা কিন্তু এখনও তাকে তাড়া করছে। আর সেটি হলো- পেলে কিংবা রোনালদোরা দেশকে বিশ্বকাপ জিতিয়ে মহাতারকা বনেছেন। সোনার সেই ট্রফিটা যে নেইমারের এখনও অধরা!