নেপালে ফের হাসিনা-মোদি বৈঠক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮ | আপডেট: ৪:৩৩:অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮

টিবিটি জাতীয়ঃতিন মাস পর ভারতীয় সরকার প্রধান নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেপালে বিমসটেক সম্মেলনে গিয়ে দুই প্রধানমন্ত্রী পরস্পরের সঙ্গে আলোচনায় যোগ দেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় কাঠমান্ডুর হোটেল কোয়ালটি ক্রাউন প্লাজায় এ বৈঠক হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। তিনি জানান, বৈঠক দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং বিদ্যুৎ খাতে সহযোগিতা জোরদারের ওপর গুরুত্ব দেয়া হয়।

দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন বা বিমসটেক সম্মেলনে যোগ দিতে দুই প্রধানমন্ত্রী বর্তমানে নেপালে অবস্থান করছেন।

কাঠমান্ডুতে বৃহস্পতিবার এই সম্মেলনে জোটভুক্ত সাত দেশের নেতারাও অংশ নেন। ইহসানুল করিম বলেন, ‘দুই প্রধানমন্ত্রী নেপাল থেকে বিদ্যুৎ আমদানি এবং এ সম্পর্কিত সমঝোতা স্মারক স্বাক্ষর নিয়ে আলোচনা করেন।’

গত ২৫ মে পশ্চিমবঙ্গ সফরেও মোদির সঙ্গে বৈঠক হয়েছিল শেখ হাসিনার। তবে দুই দেশের মধ্যে অমীমাংসিত সমস্যার শীর্ষে থাকা তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে ওই বৈঠকে কোনো সমঝোতা হয়নি। ভারত এবং বাংলাদেশে বর্তমান সরকারের আমলেই এই চুক্তি করার অঙ্গীকার রয়েছে মোদির।

ভুটান সরকারের প্রধানের সঙ্গে বৈঠক

মোদির সঙ্গে বৈঠকের পর ভুটানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান দাসো সেরিং ওয়াংচুক সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর সঙ্গে।

বৈঠকে সেরিং ওয়াংচুক তার দেশের আসন্ন নির্বাচনের বিষয়টি তুলে ধরেন। জানান, তাদের পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে এবং ৩১ অক্টোবরের মধ্যে নতুন সরকার শপথ নেবে।

বৈঠকে দুই দেশের সম্পর্ক আগামী দিনগুলোতে এই সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করেন দুই নেতা। এ সময় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পাশে থাকায় ভুটানের প্রতি কৃতজ্ঞতা জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান ও পররাষ্ট্র সচিব শহীদুল হক এ সময় উপস্থিত ছিলেন।

এই বৈঠকের পর শেখ হাসিনা ও বিমসটেক নেতারা নেপালের রাষ্ট্রপতি ভবন ‘শীতল নিবাসে’ দেশটির রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারির সঙ্গে সাক্ষাৎ করেন। তারা সেখানে নেপালের রাষ্ট্রপতির দেয়া মধ্যাহ্নভোজে যোগ দেন।

শেখ হাসিনা বিমসটেকের দুদিনের চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার সকালে নেপাল পৌঁছেন। শুক্রবার বিকালে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।