নোবিপ্রবির বঙ্গবন্ধু প্রতিকৃতি অবমাননা, ফেসবুকে নিন্দার ঝড়

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০ | আপডেট: ৭:৪৭:অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০

নোবিপ্রবি প্রতিনিধি: বঙ্গবন্ধুর ছবির স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নূরের ছবি বসিয়ে ফেসবুকে প্রচার করার নিন্দাসূচক ঘটনা ঘটেছে।

এটি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি)প্রবেশ পথে প্রধান ফটক সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালে বসিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিকৃতি করা হয়েছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) ফেসবুকের পাবলিক বিশ্ববিদ্যালয় সংসদ নামক গ্রুপে মুহম্মদ মুমিন আদদ্বীন নামক একটি একাউন্ট থেকে বঙ্গবন্ধু ম্যুরালকে অবমাননা করে স্ট্যাটাস দেওয়া হয়। এতে নোবিপ্রবির প্রধান ফটকে থাকা বঙ্গবন্ধু ম্যুরালকে উদ্দেশ্য করে দুই শিশুর বঙ্গবন্ধুর প্রতি সম্মান প্রদর্শনের চিত্রে শেখ মুজিবুর রহমানের ছবি পরিবর্তন করে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের ছবি দিয়ে বিকৃত করে প্রচার করা হয়।

এই নেক্কারজনক ঘটনার প্রতিবাদে নোবিপ্রবির সাধারণ শিক্ষার্থী সহ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা- কর্মীরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় তোলে। বিশ্ববিদ্যালয়ের সর্বমহল থেকে উক্ত ছবি বিকৃতকারীদের শনাক্ত করে আইনের আওতায় আনার এবং উপযুক্ত শাস্তি প্রদানের দাবী জানানো হয়েছে।

এই ঘটনার প্রতিবাদ জানিয়ে নোবিপ্রবি ছাত্রলীগের সভাপতি সফিকুল ইসলাম রবিন বলেন, “স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী কর্তৃক বিকৃতির বিষয়টি খুবই ন্যাক্কারজনক ঘটনা। এমন বিকৃত চিত্র সম্পাদনার সাথে জড়িতদের শনাক্ত করে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য প্রশাসনের নিকট জোর দাবী জানাচ্ছি। অন্যথায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ছবি এডিটের মাধ্যমে বিকৃতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।”

এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর ছবি পরিবর্তন করে নূরুর ছবি দেওয়া অনেক বড় অন্যায়। আমরা বিশ্ববিদ্যালয় শৃংখলা বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত নিয়েছি। বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।