পটিয়াতে প্রত্যয় একাডেমির উদ্যোগে বাংলা বর্ণমালা ও বানান প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১ | আপডেট: ৭:৪৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

কাউছার আলম, পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি: মহান আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পটিয়ার শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে আয়োজিত বাংলা বর্ণমালা ও বানান প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। লায়ন ক্লাব অব চট্টগ্রাম বাকলিয়ার সহযোগিতায় ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান মিলনায়তনে আয়োজিত এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ।

তিনি বলেন, ভাষা আন্দোলন কেবল ভাষার অধিকার আদায়ের মধ্যে সীমাবদ্ধ ছিল না। বায়ান্ন্র ভাষা আন্দোলনের পথ ধরেই ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা এসেছে। তাই এই স্বাধীন বাংলায় মুক্তবুদ্ধির চর্চার ক্ষেত্রে কোন আপোষ করা হবে না। সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে সোনার বাংলা গড়ার জন্য ভূমিকা রাখতে হবে। একাডেমির নির্বাহী পরিচালক মো. আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয় আইন অনুষদের ডিন ও প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উপদেষ্টা প্রফেসর এবিএম আবু নোমান এর সভাপতিত্বে শুরুতে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন একাডেমির নির্বাহী সদস্য বিশ্বজিত দাশ।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধকালীন গেরিলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সিরু বাঙালি। তিনি বলেন, ভাষা আন্দোলনের মূল লক্ষ্য ছিল সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন। কিন্তু ভাষা শহীদদের যে অঙ্গীকার সর্বস্তরে বাংলাভাষার প্রচলন, সেটি আমরা করতে পারিনি। তাই আমাদের বাংলা ভাষার সঠিক ও সুন্দর ব্যবহার নিশ্চিত করতে হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সংবর্ধিত অতিথি পটিয়া পৌরসভা নব নির্বাচিত মেয়র আইয়ুব বাবুল, প্রাবন্ধিক ও সমাজচিন্তক অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সহ সভাপতি সাংবাদিক আসিফ সিরাজ, লেখক ও গবেষক মুহাম্মদ শামসুল হক, কবি ও প্রাবন্ধিক নেছার আহম্মেদ, ছড়াকার ও শিশু সাহিত্যিক আ.ফ.ম মোদাচ্ছের আলী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর কর্মকর্তা লায়ন একেএম সালাহ্ উদ্দীন এমজেএফ, শাপলা কুঁড়ির আসর পটিয়া উপজেলার সভাপতি আবদুল করিম, একাডেমির সমন্বয় এমরান হোসেন রাসেল, শিবু মল্লিক, শিমুল মল্লিক প্রমুখ। পটিয়া পৌরসভার নব নির্বাচিত মেয়র আইয়ুব বাবুল বলেন, সকল ক্ষেত্রে বাংলার ব্যবহার ও বাংলা ভাষার সঠিক চর্চার মাধ্যমে ভাষাকে আরো বেশি সমৃদ্ধ করা দরকার। তা না হলে বিদেশি ভাষার আগ্রাসনে বাংলা ভাষা তার গৌরব হারাবে।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর এবিএম আবু নোমান বলেন, প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি সারা বছর বিভিন্ন শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে শিক্ষার্থ দেও মেধা ও সৃজনশীলতার বিকাশে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন কররে যাচ্ছে। যার মাধ্যমে হাজারো শিক্ষার্থী উপকৃত হচ্ছে। তিনি পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণের আহবান জানান। অনুষ্ঠানে পটিয়া পেীরসভার নব নির্বাচিত মেয়র আইয়ুব বাবুলকে সংবর্ধনা প্রদান করা হয়। পরে অতিথিরা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। ফেব্রুয়ারী মাস জুড়ে অনলাইন মাধ্যমে আয়োজিত প্রতিযোগিতায় সারা দেশের ৩২৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩৬৪ জন শিক্ষার্থী অংশগ্রহন করেন। ৪ বিভাগ থেকে বিজয়ী ২১ জনকে বই, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।