পদত্যাগ করলেন আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহর

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০ | আপডেট: ৯:০৮:অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

পদত্যাগ করলেন ইন্টান্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। দুই মেয়াদে মোট চারবছর দায়িত্ব পালন করেছেন তিনি। আপদকালীন এই পদ সামলাবেন ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা। সভাপতি পদে অন্য কাউকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে তিনি। বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

মনোহরের পদত্যাগের বিষয়টি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী মানু সাহনি, “আইসিসি বোর্ড, স্টাফ এবং সর্বোপরি পুরো ক্রিকেট পরিবারের পক্ষ থেকে আইসিসি সভাপতি হিসেবে ক্রিকেটে শশাঙ্ক মনোহরের অনন্য অবদানের জন্য তাকে ধন্যবাদ জানাই। শশাঙ্ক এবং তার পরিবারের জন্য শুভকামনা রইল।”

২০১৬ সালে প্রথমবারের মতো আইসিসির সভাপতি পদে আসীন হয়েছিলেন শশাঙ্ক মনোহর। বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে নির্বাচিত হয়ে সেই মেয়াদে তিনি সংস্থাটির ব্যবস্থাপনা কাঠামো এবং অর্থনৈতিক মডেলে যুগান্তকারী পরিবর্তন আনেন। বিসিসিআই তার নেওয়া সিদ্ধান্তগুলোর বিপক্ষে অবস্থান ব্যক্ত করলেও বিচলিত হননি। বরং শক্ত হাতে সব চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। যার ফলে দুই বছর পর ২০১৮ সালে আবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন তিনি।

ভারপ্রাপ্ত সভাপতি ইমরান খাজাও পৃথক বিবৃতিতে তার পূর্বসুরিকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। ক্রিকেটের উন্নয়নে তার অনবদ্য অবদানের জন্য ‘ক্রিকেট তার কাছে ঋণী’ থাকবে বলেও উল্লেখ করেছেন খাজা।

এদিকে মনোহরের উত্তরসূরি হিসেবে আইসিসির সভাপতি পদে নির্বাচিত হওয়ার দৌড়ে ইসিবি প্রধান কলিন গ্রেভস এবং ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) প্রধান ক্রিস নেনজানি এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে ক্রিকবাজ।