পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৮ | আপডেট: ৪:৫৫:অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৮

চলতি বছর পদার্থে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন- মার্কিন পদার্থ বিজ্ঞানী আর্থার আস্কিন, ফরাসি পদার্থবিজ্ঞানী জিরার্ড ম্যুরো ও কানাডার পদার্থ বিজ্ঞানী ডন্না স্ট্রিকল্যান্ড। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি সুইডেনের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় এ তিনজনের নাম ঘোষণা করে।

রয়্যাল সুইডিশ একাডেমি বলছে, লেজার পদার্থবিদ্যার ক্ষেত্রে যুগান্তকারী আবিষ্কারের জন্য যৌথভাবে তাদের এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

১৯০১ সালের পর থেকে নোবেল কমিটি এ পর্যন্ত ১১২ বার পদার্থে নোবেল পুরস্কার দিয়েছে। গত বছর মহাকর্ষীয় তরঙ্গ অনুসন্ধানের স্বীকৃতিস্বরূপ পদার্থের নোবেল যৌথভাবে পান জার্মান বংশোদ্ভূত রেইনার ওয়েইস ও মার্কিন দুই বিজ্ঞানী ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থোর্নে।

আগামী বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। তবে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে সুইডিশ একাডেমি।

এর আগে, গত সোমবার ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য চিকিৎসাশান্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্র ও জাপানের দুই বিজ্ঞানী।

প্রসঙ্গত, ডায়নামাইটের আবিষ্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এরপর প্রতিবছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৯ বার দেওয়া হয়েছে নোবেল পুরস্কার।