পদ্মায় তীব্র স্রোত তাই তীব্র যানজট

প্রকাশিত: ৮:৫৯ পূর্বাহ্ণ, আগস্ট ২১, ২০১৮ | আপডেট: ৮:৫৯:পূর্বাহ্ণ, আগস্ট ২১, ২০১৮

ঈদে ঘরমুখো যাত্রীদের চাপ পড়েছে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে। পদ্মায় তীব্র স্রোতের সঙ্গে পালটা দিয়ে ধীর গতিতে চলছে ফেরি। ঘাটে জড়ো হচ্ছে শতশত যানবাহন। সকাল থেকেই ঘাট এলাকায় যাত্রীবাহী বাসের দীর্ঘ লাইন। ফলে ঘন্টার পর ঘন্টা ঘাটে আটকে থাকছে যাত্রীবাহী বাস। এতে চরম  ভোগান্তির শিকার হচ্ছেন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হাজারো যাত্রী।

বিআইডব্লিউটিসি আরিচা অঞ্চলের এজিএম জিল্লুর রহমান জানান,পদ্মায় তীব্র স্রোত থাকায় ফেরি ধীর গতিতে চলাচল করছে। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। যার ফলে ঘাটে এসে যাত্রীবাহী বাসগুলো ফেরিতে উঠতে সময় বেশি নিচ্ছে। সকাল থেকে যানবাহনের চাপ বেশি। দুপুরের পর এই চাপ অনেকটা কমে যাবে। তবে বড় বাসের চেয়ে ছোট বাসের চাপ অনেক বেশি।

পাটুরিয়া ৫ নং ঘাট দিয়ে প্রাইভেটকার, মাইক্রোবাস পারাপার করা হচ্ছে। বেলা ১২টা পযন্ত প্রায় তিন কিলোমিটার ছোট গাড়ির লাইন ছিল। তিনি আরো আরো জানান,ঈদের ঘমেুখো যাত্রী ও যানবাহন পারাপারের জন্য ২০টি ফেরি রয়েছে।

ফেরির কোন স্বল্পতা এখানে নেই। প্রাকৃতিক কোন জটিলতা না হলে ঘরমুখো যাত্রীদের নিবিঘ্নে যাত্রী পারাপার করতে কোন সমস্যা হবে না।

কিন্তু পাটুরিয়ায় সরজমিন দেখা গেছে গাড়ির লম্বা লাইন। প্রায় তিন কিলোমিটার দীর্ঘ এই লাইন। আর ছোট গাড়ি অথাৎ প্রাইভেটকার ও মাইক্রোবাসের সারি প্রায় ৪ কিলোমিটার। বেলা ১২টা পর্যন্ত এই অবস্থা বিরাজ করে। এতে সকাল থেকে ঘাট এলাকায় যাত্রীরা চরম ভোগান্তির শিকার হন। এছাড়া লঞ্চ যাত্রীরা ১-২ কিলোমিটার পথ পায়ে হেটে লঞ্চে উঠতে দুর্ভোগে পড়েন।