পরীক্ষা গ্রহণের দাবিতে গাজীপুরে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১ | আপডেট: ৬:২৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সদ্য প্রকাশিত রুটিন সমূহ পরিবর্তন, অনার্স চতুর্থ বর্ষের (ব্যবহারিক ও মৌখিক) এবং ডিগ্রি ও মাস্টার্স এর পরীক্ষা মার্চের মধ্যে গ্রহণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা রবিবার সকালে গাজীপুর মহানগরীর বোর্ডবাজারস্থ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মূল ফটকের সামনে অবস্থান গ্রহণ করে এ কর্মসূচি পালন করে।

একপর্যায়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ সৃষ্টি করলে সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশের হস্তক্ষেপে বিক্ষুব্দ শিক্ষার্থীদের প্রতিনিধিদের নিয়ে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনায় দ্রুত বিষয়টি সুরাহার আশ^াস প্রদানের আধা ঘন্টা পর যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, করোনা পরিস্থিতি বিবেচনা করে বিগত ২০২০ সালের ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের চলাকালীন পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছিল। পরবর্তীতে শিক্ষা মন্ত্রীর নির্দেশে গত ১৭ জানুয়ারি ওই পরীক্ষা পুনরায় নেয়ার সিদ্ধান্ত হয়। এর ফলে অনার্স চতুর্থ বর্ষের সকল লিখিত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন করা হয়। মাস্টার্স লিখিত পরীক্ষা শুরু হয় গত ৭ ফেরুয়ারি এবং শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পাঁচটি বিষয়ের পরীক্ষা সম্পন্ন করে। কিন্তু হঠাৎ করে বিশ^বিদ্যালয় কৃর্তপক্ষ তা স্থগিত করে পিছিয়ে দেয়। ফলে অনার্সের ব্যবহারিক ও মৌখিক এবং ডিগ্রি ও মাস্টার্স এর বাকি বিষয়ের পরীক্ষা অসমাপ্ত থেকে যায়। এতে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চরম হতাশার সম্মুখীন হচ্ছে।

শিক্ষার্থীরা আরো জানায়, এমন পরিস্থিতিতে সেশনজট নিরসনসহ মার্চ মাসের মধ্যে অনার্সের ব্যবহারিক ও মৌখিক এবং ডিগ্রি ও মাস্টার্সের বাকি বিষয়ের পরীক্ষা নিয়ে দ্রুত ফলাফল ঘোষণার দাবি জানানো হয়। আন্দোলনে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, টঙ্গী সরকারি কলেজ, জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ, আনন্দমোহন কলেজ রাজেন্দ্র কলেজ ও ঢাকা সিটি কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

গাজীপুর মেট্রোপলিটন গাছা থানার অফিসার ইনচার্জ মো. ইসমাইল হোসেন জানান, শিক্ষার্থীরা জাতীয় বিশ^বিদ্যালয়ের সামনে মানববন্ধন শেষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এসময় ওই সড়কের যানচলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশের সহযোগিতায় জাতীয় বিশ^বিদ্যালয়ের কর্তৃপক্ষ শিক্ষা মন্ত্রীর সাথে বিষয়টি নিয়ে দ্রুত আলোচনাকরে সমাধান আশ^াস দিলে বিক্ষোভকারী শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।