পশ্চিমা রেটিং এজেন্সিগুলো ভণ্ড ও ধান্দাবাজ : এরদোয়ান

প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮ | আপডেট: ১২:১৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮
ছবিঃ সংগৃহীত

পশ্চিমা ক্রেডিট রেটিং এজেন্সিগুলোকে ভণ্ড, প্রতারক ও ধান্দাবাজ হিসেবে উল্লেখ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। পাশাপাশি এই এজেন্সিগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের অর্থনৈতিক টানাপড়েনের সময়ে তুর্কি মুদ্রা লিরাকে আক্রমণ করে তুরস্কের ব্যাংকিং সেক্টরকে ধ্বংস করার অপচেষ্টা চালাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

গত সপ্তাহে তুর্কি মুদ্রা লিরা নিয়ে ‘মুদিস’ ও ‘ফিচ’ নামক দুইটি পশ্চিমা রেটিং এজেন্সির বিতর্কিত মন্তব্যের পর গত শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান ও অর্থমন্ত্রী বারাত আল বাইরাক রেটিং এজেন্সিগুলোর কঠোর সমালোচনা করে বক্তব্য রাখেন।

উল্লেখ্য মুদিস ও ফিচ নামক এই দুটি পশ্চিমা রেটিং এজেন্সি গত সপ্তাহে তুরস্কের রাষ্ট্রীয় ব্যাংকগুলোর প্রতি আবারো সতর্কতা উচ্চারণ করে এবং তুর্কি মুদ্রার লিরার মান কমে যাওয়ার প্রভাব মাথায় রাখতে বলে।

রিসেপ তাইয়েপ এরদোয়ানের জামাতা ও তুরস্কের অর্থমন্ত্রী বারাত আল বাইরাক ইস্তাম্বুলে এক বক্তৃতায় বলেন, এই রেটিং এজেন্সিগুলো প্রতিবার ফোরেক্স আক্রমণের পর বিভিন্ন বক্তৃতা-বিবৃতি দেয় এবং আমাদের ব্যাংকিং খাতকে হতাশাগ্রস্ত বানানোর নিবিড় অপচেষ্টা চালায়।’ তিনি আরো বলেন, তাদের বেশির ভাগ বৈশ্বিক প্রতিদ্বন্দ্বী ব্যাংকগুলোর তুলনায় তুরস্কের ব্যাংকগুলোর ব্যালেন্স শিট অনেক বেশি শক্তিশালী।

অন্যদিকে পশ্চিমা রেটিং এজেন্সিগুলোর সমালোচনায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান ছিলেন আরো বেশি কঠোর।

তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বালিকেসিরে এক সমাবেশে প্রেসিডেন্ট এরদোয়ান সমর্থকদের উদ্দেশে বলেন, তাদের যদি ডলার থাকে তাহলে আমাদের আছেন সর্বশক্তিমান আল্লাহ। তারা ডলার দিয়ে তুরস্কের কিছুই করতে পারবে না।

এই ধরনের ভণ্ড, প্রতারক ও ধান্দাবাজদের (পশ্চিমা রেটিং সংস্থা) কথাকে এখন আর গুরুত্ব দেয়া যাবে না। তারা আমাদের বিষয়ে অনেক কথা বলেছে। সৃষ্ট সঙ্কট নিরসনে ও লিরার মূল্য বৃদ্ধি করতে তুরস্ক অনেক পদক্ষেপ নিয়েছে এবং এতে অনেক ভালো ফলাফলও পাওয়া গেছে বলে উল্লেখ করেন এরদোয়ান। উল্লেখ্য চলতি বছর মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরা ৪২ শতাংশ মূল্য হারিয়েছে।