পাঁচ বছরে এই প্রথম বড় পরিবর্তন ফেসবুকের, জেনে নিন ফিচার্স

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪১ পূর্বাহ্ণ, মে ১০, ২০১৯ | আপডেট: ১২:৪১:পূর্বাহ্ণ, মে ১০, ২০১৯
ছবিঃ সংগৃহীত

নতুন লুকে নতুন ভাবে ধরা দিয়েছে ফেসবুক। ক্যালিফোর্নিয়ায় F8 ডেভেলপার কনফারেন্সে ফেসবুকের এই ঝাঁ চকচকে নতুন ডিজাইন সামনে এনেছেন মার্ক জাকারবার্গ।

মঙ্গবার দু’দিনের সম্মেলন শুরু হয়েছিল। নতুন ডিজাইনের ফেসবুক অ্যাপটিকে বলা হচ্ছে FB5। নতুন ইন্টারফেসে একদম উপরে থাকা নীল ব্যানারটি সরিয়ে ফেলা হয়েছে।

এক বারে বাঁ দিকে রাখা হয়েছে ফেসবুকের লোগোটি। নতুন ডিজাইনে গ্র‌ুপ ফিচারটি রয়েছে নিউজ ফিডের ঠিক উপরে। এতে খুব সহজেই নিমেষের মধ্যে বিভিন্ন ফেসবুক গ্র‌ুপ খুঁজে পাওয়া যাবে।

জাকারবার্গ বলছেন, “ব্যবহারকারীরা অনেক সময় পাবলিকলি পোস্ট করতে সংকোচ করেন। অনেক ক্ষেত্রে প্রাইভেট গ্র‌ুপগুলোতে তাঁরা মনের কথা খুলে বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে। গ্র‌ুপগুলোর গুরুত্ব এখন অনেকটাই বেড়েছে। চাইলে গ্র‌ুপে করা কোনও পোস্ট এখন থেকে নিজস্ব প্রোফাইলেও শেয়ার করতে পারবেন ব্যবহারকারীরা।”

বর্তমানে মিম ও কমিউনিটি গ্র‌ুপগুলির জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। তাই গ্র‌ুপগুলোর জন্য আলাদা কিছু ফিচারও আনছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। যেমন স্বাস্থ্য বিষয়ক গ্র‌ুপগুলোর অ্যাডমিনকে দিয়ে প্রশ্নও করাতে পারবেন ব্যবহারকারীরা। গেমিং গ্র‌ুপগুলোর চ্যাটেও যুক্ত করা হচ্ছে বিশেষ কিছু ফিচার।

গত ৫ বছরে ফেসবুকের ইন্টারফেসে এত বড় পরিবর্তন আর আসেনি। এ নিয়ে F8এর মঞ্চে জাকারবার্গ বলেন, “বর্তমানে প্রাইভেসি রক্ষায় আমাদের ভাবমূর্তি উজ্জ্বল নয়। যেভাবে আমরা এখন সংস্থা চালাচ্ছি তা দ্রুত বদলাতে হবে।”