পাঁচ বদলির নিয়ম থেকে সরে এলো প্রিমিয়ার লিগ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২০ | আপডেট: ৯:৪৬:অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২০

করোনার কারণেই বাধ্য হয়ে ফুটবলে বেশ কয়েকটি নিয়মে বদল আনতে হয়। এর মধ্যে একটি বড় নিয়ম ছিল, বদলি খেলোয়াড় বাড়ানো। তিনজনের বদলে একটি ফুটবল ম্যাচে পাঁচজন বদলি খেলোয়াড় নামানোর অনুমোদন দিয়েছিল ফিফা।

করোনার কারণে প্রায় তিন মাস বন্ধ থাকার পর জুন থেকে ফের মাঠে গড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৯-২০ মৌসুম। খেলা শুরুর পর পাঁচজন বদলি খেলোয়াড়ের এই নিয়মটি চালু হয়েছে এই লিগেও।

তবে সামনের মৌসুমে আর এই নিয়মটা চায় না প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। ২০২০-২১ মৌসুমের জন্য তারা পাঁচ বদলি খেলোয়াড়ের নিয়মের বিপক্ষে ভোট দিয়েছে।

ফলে আগামী মৌসুম থেকে প্রিমিয়ার লিগ শুরু হবে আগের নিয়মেই। ম্যাচে পাঁচজনের বদলে সর্বোচ্চ তিনজন বদলি খেলোয়াড় নামানোর অনুমতি পাবে দলগুলো।

করোনার পর খেলোয়াড়দের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে পাঁচ বদলির নিয়ম চালু করেছিল প্রিমিয়ার লিগ। ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ ওলে গানার সোলশার প্রথম এক ম্যাচে একসাথে পাঁচ বদলি করেছিলেন। তবে নিয়ম ছিল, পাঁচজন বদলি তিন বারের বেশি করা যাবে না। নতুন মৌসুমেও নিয়মটা থেকে যেতে পারে, এরকম খবর দিয়েছিল ব্রিটিশ গণমাধ্যম।

তবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর এক বৈঠকে সেই সিদ্ধান্ত টেকেনি। ২০টির মধ্যে ১১টি ক্লাব তিন বদলির পক্ষে ভোট দিয়েছে। ই নিয়ম বড় ক্লাবগুলোকে বাড়তি সুবিধা দিতে পারে এমন ভাবা হচ্ছিল। ফিফা অবশ্য ২০২১ মৌসুম পর্যন্ত অন্য লিগগুলোর জন্য এই নিয়ম চালু রাখার অনুমতি দিয়েছে।