স্কুল-বিশ্ববিদ্যালয় খুলে দিল পাকিস্তান

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০ | আপডেট: ৬:৪২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

পাকিস্তানে এখন পর্যন্ত তিন লাখ দুই হাজার চারশ ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। তার মধ্যে ছয় হাজার তিনশ ৮৯ জন মারা গেছেন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন দুই লাখ ৯০ হাজার দু’শ ৬১ জন। বর্তমানে আক্রান্ত অবস্থায় আছেন মাত্র পাঁচ হাজার সাতশ ৭৪ জন।

করোনার জেরে দীর্ঘদিন ধরে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পর সিদ্ধান্ত পরিবর্তন করল দেশটি। প্রাথমিক বিদ্যালয় ছাড়া সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ছয় মাস পর মাধ্যমিক স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় আজ মঙ্গলবার থেকে পুনরায় খুলে দেওয়া হলো পাকিস্তানে।

২৩ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় ধাপে শুরু হবে ক্লাস। সব কিছু ঠিক থাকলে ৩০ সেপ্টেম্বর থেকে নার্সারি ও প্রাইমারি স্কুলের ক্লাসগুলো চালু হবে।

সরকার তাদের আরোপ করা সুরক্ষা বিধি স্কুলে কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে। যে কোনও ধরনের ব্যর্থতা আরেক দফায় ভাইরাসের সংক্রমণ হতে পারে বলে স্কুল কর্তৃপক্ষকে সতর্ক করেছেন তারা।

করোনার সুরক্ষা বিধি মেনে শিক্ষার্থী ও স্কুল স্টাফদের মাস্ক পরা, নিয়মিত হাত ধোয়া, দুই মিটার সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং ক্লাসরুমে পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার রাখা নিশ্চিত করতে হবে।

করোনার সংক্রমণ রোধে গত ১৫ মার্চ থেকে পাকিস্তানে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তবে জুলাইয়ে সংক্রমণ কমতে থাকায় স্কুল খোলার কথা ভাবতে শুরু করে সরকার। সম্প্রতি কোভিডে দৈনিক মৃত্যু ১০ জন ও আক্রান্ত পাঁচশ নিচে থাকায় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে তারা।

পাঞ্জাব, সিন্ধ ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে কঠোর বিধি মেনে কমিউনিটি সেন্টার খুলে দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে সরকার।