পাকিস্তান কারো ভৃত্য নয় : ইমরান

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮ | আপডেট: ১:৩৭:অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ মার্কিন নীতি মেনে চলতে বাধ্য নয় এবং ওয়াশিংটনের উচিত ইসলামবাদকে বন্ধু মনে করা ভৃত্য নয়। তিনি বৃহস্পতিবার বিকেলে ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের বিষয়ে তার সরকারের নীতি ব্যাখ্যা করতে গিয়ে একথা বলেন। খবর পার্সটুডের।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা এবং আফগানিস্তান থেকে শান্তিপূর্ণ উপায়ে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে পাকিস্তানের সহযোগিতার মুখাপেক্ষী যুক্তরাষ্ট্র। এ অবস্থায় পাকিস্তানকে নিজের ভৃত্য মনে করলে ওয়াশিংটন ইসলামাবাদের সহযোগিতা পাবে না।

সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি ভঙ্গের কথা উল্লেখ করে ইমরান খান বলেন, আফগানিস্তান যুদ্ধে পাকিস্তানের প্রায় আট হাজার কোটি ডলারের ক্ষতি হলেও আমেরিকা ইসলামাবাদকে মাত্র দুই হাজার কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টেলিফোন করে ইমরান খানের সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টা পর পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন। টেলিফোনালাপে ইমরান খানের নেতৃত্বে পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার আগ্রহ প্রকাশ করেন পম্পেও।

মার্কিন সরকার সম্প্রতি পাকিস্তানের সেনা সদস্যদেরকে প্রশিক্ষণ দেয়ার কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। একইসঙ্গে ইসলামাবাদের প্রতি আন্তর্জাতিক অর্থ তহবিলের পক্ষ থেকে সহযোগিতা বন্ধ করে দেয়ার লক্ষ্যেও কাজ করছে ওয়াশিংটন।