পাতাবাহার জাতীয় গাছও হতে পারে মৃত্যুর কারণ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮ | আপডেট: ৮:০০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৮

আমাদের এই ইট-কাঠ-পাথরের নাগরিক জীবনে ফ্ল্যাটবাড়ির ছোট পরিসরেই আটকে গেছে সময়গুলো। একটু সবুজ প্রকৃতির ছোঁয়ার জন্য এবং নিজের নান্দনিক রুচির প্রকাশ ঘটাতে আজকাল অনেকেই বাড়ির বারান্দায়, বসার ঘরে সাজিয়ে রাখেন বিভিন্ন রকমের পাতাবাহারের গাছ। বহুতল আবাসনগুলির সিড়ির ধাপে ধাপে বা ছাদেও সৌন্দর্যায়নের জন্য মাটির টবে পাতাবাহার ব্যবহার করা হয়।

বাড়িতে পাতাবাহার জাতীয় গাছ রাখতে ভালবাসেন অনেকেই। তবে গাছ রাখার আগে অবশ্যই জেনে নেয়া প্রয়োজন গাছটি আমাদের কোন ক্ষতি করতে পারে কি না। বিশেষ করে বাসায় ছোট্ট বাচ্চা থাকলে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন। কেননা ভুল করে কোন শিশু এই গাছের একটি পাতা গিলে ফেললে তার জিহ্বা ফুলে মৃত্যু হতে পারে।

সামান্য অসাবধানতায় এ মর্মান্তিক ঘটনা ঘটতে পারে। এর প্রভাব এতোই খারাপ যে, এর যে কোন অংশ খাওয়ার এক মিনিটের মাথায় একটি শিশুর মৃত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে ১৫ মিনিটের মধ্যে। এমনকি এই গাছ হাত দিয়ে ধরলে এবং এটি চোখে লাগলে অন্ধত্বের আশঙ্কা থাকে।

ভাবছেন, এ গাছের পাতা বা কোনও অংশ নেহাত শিশু ছাড়া আর কে-ই বা মুখে দেবে! অতএব বিপদের ঝুঁকিটা থাকছে কি? ঝুঁকি কিন্তু থেকেই যাচ্ছে। উদ্ভিদ্বিজ্ঞানী বা উদ্ভিদ বিশষজ্ঞদের মতে, এই গাছ হাত দিয়ে ধরলে এবং ওই হাত যদি চোখে যায়, সেক্ষেত্রে অন্ধত্বের আশঙ্কাও থাকে। সুতরাং, এই গাছ রাখুন, তবে অবশ্যই সতর্ক থাকুন।