‘পিছু হটতে নয়, বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত আমেরিকা’

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০ | আপডেট: ৯:০৯:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

রিপাবলিকান ডনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা প্রথম’ নীতি বদলে যুক্তরাষ্ট্র ফের বিশ্বমঞ্চে নেতৃত্ব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

মঙ্গলবার ডেলাওয়ারের উইলমিংটনে এক অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্রের পুরনো মিত্রদের নিয়ে একসঙ্গে কাজ করারও প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন নিজের মন্ত্রিসভার জন্য কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রীকে মনোনীত করেছেন। মঙ্গলবার মন্ত্রীদের নাম ঘোষণার সময় তিনি বলেছেন, আমেরিকার যে প্রত্যাবর্তন হয়েছে, এই মন্ত্রিসভা হলো তার প্রমাণ। এই দল বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত, পিছু হটতে নয়।

নিজের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের কর্মকর্তাদের নাম জানিয়ে বাইডেন বলেছেন, এই দলের মাধ্যমে এটাই প্রতিফলিত হতে যাচ্ছে যে ‘আমেরিকা ইজ ব্যাক’।

বাইডেনের মন্ত্রিসভাকে পুরনো ওয়াশিংটন ও যুক্তরাষ্ট্রের ট্রাম্প-পূর্ববর্তী সময়ের আন্তর্জাতিক অবস্থানে ফিরে যাওয়া হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ডেলাওয়ারের উইলমিংটনে বাইডেন বলেন, আরও একবার টেবিলের সামনের সারিতে বসবে যুক্তরাষ্ট্র। আমাদের শত্রুদের মোকাবিলায় এবং মিত্রদের প্রত্যাখ্যান না করতে প্রস্তুত। আরও একবার আমাদের মূল্যবোধকে ঊর্ধ্বে তুলে ধরতে প্রস্তুত।

নবনির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস যুক্ত করেন, যখন জো আমাকে রানিং মেট হওয়ার জন্য বলেছিলেন, তখন তিনি নিজের প্রতিশ্রুতির কথা আমাকে বলেছেন। তিনি নিশ্চিত করেছিলেন তার মন্ত্রিসভা হবে আমেরিকার মতো। যা দেশের সবচেয়ে সেরা হবে। তিনি তা-ই করেছেন।

নির্বাচনি প্রচারের সময়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ পররাষ্ট্র নীতির কঠোর সমালোচনা করেছেন জো বাইডেন। সামরিক জোট ন্যাটোসহ সব বৈশ্বিক চুক্তিতে আবারও যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। প্যারিস জলবায়ু চুক্তি, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে যাওয়াসহ ইরানের পারমাণবিক চুক্তিতে ফেরার আশাও জাগিয়েছেন তিনি। করোনা মহামারির মতো অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংকট নিরসনে বিশেষজ্ঞদের ওপর আস্থা রাখার কথা বলে এসেছেন তিনি।