পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে বাজারে বাজারে ঘুরছেন মমতা (ভিডিও)

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 7:07 PM, December 9, 2019 | আপডেট: 7:09:PM, December 9, 2019

গতকাল ভর্তুকি দিয়ে জনগণকে মাত্র ৫৯ টাকায় পেঁয়াজ দেয়ার ঘোষণা দেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরদিনই আজ রাজ্যের বিভিন্ন বাজার ঘুরে ঘুরে পরিদর্শন করেন তিনি। মূলত, পেঁয়াজের মূল্য নিয়ে যাতে কেউ কারসাজি না করতে পারে, সেজন্যেই তার এমন পদক্ষেপ।

বাজারে গিয়ে বিক্রতাদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁদের কাছে জানতে চান, কেন এত দামে পেঁয়াজ বিক্রি করছেন? পাইকারি বাজার থেকে কত দামে তাঁরা পেঁয়াজ কিনছেন? কোথা থেকে এই বাজারে পেঁয়াজ নিয়ে আসেন?

বাজারে দাঁড়িয়ে মমতা বলেন ‘কাল থেকে এই এলাকার রেশন দোকানে ৫৯ টাকায় পেঁয়াজ বিক্রি করা হবে। আপনাদেরও দাম কমাতে হবে’।

এদিন খড়গপুরে মমতা বলেন, আমরাই একমাত্র রাজ্য, যেখানে ৫০ টাকা ভুর্তুকি দিয়ে রেশন দোকানে পেঁয়াজ বিক্রি করা হবে।

ভর্তুকি দিয়ে রেশন দোকান থেকে পেঁয়াজ বিক্রি করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সরকারি সূত্রে খবর, রেশনে আজ থেকেই মিলবে সুলভে পেঁয়াজ। শহরের ৯৩৫টি রেশন দোকান ছাড়াও ভর্তুকিতে পেঁয়াজ বিক্রির ক্ষেত্রে ৪০৫টি খাদ্য সাথীকে নির্দিষ্ট করা হয়েছে।

খাদ্য সাথীতে পেঁয়াজ বিক্রির ক্ষেত্রে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে কাজে লাগানো হবে হবে। সরকারি এক আধিকারিকের কথায়, ‘রেশন দোকানে কেজি প্রতি ৫৯ টাকা দরে পাওয়া যাবে পেঁয়াজ। আপাতত পরিবার পিছু ১ কেজি করে পেঁয়াজ রেশন থেকে মিলবে বলে সিদ্ধান্ত হয়েছে। ‘

কলকাতার খুচরো বাজারে পেঁয়াজের দর ১৪০ থেকে ১৫০ টাকা প্রতি কেজি। ফলে, পেঁয়াজ ছাড়াই আপাতত সাড়তে হচ্ছে রসনার যাবতীয় আয়োজন। জানুয়ারি প্রথম সপ্তাহ পর্যন্ত এই পরিস্থিতিই থাকবে বলে মনে করছেন রাজ্য সরকার গঠিত বাজার মূল্য নিয়ন্ত্রক টাস্ক ফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে