প্রকাশ্যে এলো অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯ | আপডেট: ৯:৩২:অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯

প্রকাশ্যে আসল বৃটিশ কম্পানি ব্রট সুপিরিয়রের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক। স্থানীয় সময় মঙ্গলবার ইতালিতে ‘এআইসিএমএ, দ্য মিলান মোটরসাইকেল শো’তে প্রকাশ্যে আসে ‘এএমবি ০০১’ মডেলের বাইকটি। ‘এএমবি ০০১’ মডেলের মোটরবাইকটি স্থানীয় সময় মঙ্গলবার ইতালির ‘এআইসিএমএ, দ্য মিলান মোটরসাইকেল শো’তে প্রকাশ্যে আনা হয়।

অ্যাস্টন মার্টিন জানিয়েছে, মাত্র ১০০টি ‘এএমবি ০০১’ মডেলের বাইক তৈরি করবে তারা। বাইকটি প্রকাশ্যে আসার পর থেকেই চোখ ধাঁধানো ডিজাইনের কারণে মোটরবাইক প্রেমীদের আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে।

অ্যাস্টন মার্টিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ ক্রিয়েডিভ অফিসার সারেক রিচম্যান জানান, তাদের তৈরি গাড়িগুলো যেভাবে মানুষের ভালোবাসা পেয়েছে, পছন্দ করেছেন। ঠিক তেমনি ভাবে ‘এএমবি ০০১’র ডিজাইন ও স্পেসিফিকেশনও পছন্দ করছেন বাইক প্রেমীরা।

ব্রট সুপিরিয়র ও অ্যাস্টন মার্টিনের মূল লক্ষ্যই ছিল একটি অত্যাধুনিক, হাল্কা, শক্তিশালী স্পোর্টস বাইক তৈরি করা। কার্বন ফাইবার দিয়ে বাইকটির বডি তৈরি করা হয়েছে। শুরু থেকেই অ্যাস্টন মার্টিনের ডিজাইনিং ইঞ্জিনিয়াররা লক্ষ্য রেখেছিলেন, যাতে ‘এএমবি ০০১’ মোটরবাইকও যেন তাদের তৈরি গাড়িগুলোর মতোই দেখতে সুন্দর হয়। এখানেই শেষ নয়, বাইকটির পারফরমেন্স লেভেল বাড়াতে কার্বন ফাইবারের পাশাপাশি বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে টাইটেনিয়াম ও বিশেষ ধরনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে।

‘এএমবি ০০১’ মডেলের বাইকে রয়েছে ডিওএইচসি ৯৯৭ সিসি ৮-ভালভ ৮৮-ডিগ্রি ভি-টুইন ইঞ্জিন। অ্যাস্টন মার্টিন তাদের গাড়ির ভেতর ও বসার সিটগুলো যেভাবে সাজানো হয়, ‘এএমবি ০০১’র সিট তৈরির ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। বাইকটির সিটগুলো হাত দিয়ে সেলাই করে তৈরি (হ্যান্ড স্টিচ) হয়েছে।