প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মী বিদেশ পাঠানো হবে

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০ | আপডেট: ২:০৮:অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০
ফাইল ছবি

দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার কর্মী বিদেশ পাঠানোর পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

বৃহস্পতিবার বিকালে এক অনলাইন অনুষ্ঠানে তিনি একথা জানান।

অভিবাসন প্রত্যাশী, বিদেশে অবস্থানরত অভিবাসী, বিদেশফেরত অভিবাসী ও তাদের পরিবারের জন্য নিরাপদ অভিবাসন, রেমিট্যান্স ব্যবস্থাপনাসহ প্রয়োজনীয় সব তথ্যসেবা এই প্ল্যাটফর্মটিতে পাওয়া যাবে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে পরিচালিত প্রত্যাশা প্রকল্পের আওতায় এটি তৈরি করেছে আইওএম।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বলেন, দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার কর্মী বিদেশ পাঠানো হবে। এ নিয়ে সরকারের পরিকল্পনা আছে। অভিবাসন খাতে তথ্যনির্ভর সিদ্ধান্ত নিতে অভিবাসীদের সহায়তা করতে এই প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। যা একটি সময়োপযোগী উদ্যোগ।

আইওএম জানায়, গত বছর প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ১৮ দশমিক ৩২ বিলিয়ন মার্কিন ডলার। গত পাঁচ দশকে ১ কোটি ৩০ লাখ শ্রমিক বিদেশে পাঠানো হয়েছে। প্রতিবছর এই সংখ্যাটা পাঁচ লাখের বেশি। তাদের সার্বিক সহায়তার লক্ষ্যে আইওএম বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে এবং সেই প্রচেষ্টার অংশ হিসেবে ‘বিদেশযাত্রা’ তৈরি করা।

‘অভিবাসন বিষয়ে সিদ্ধান্ত পূর্ববর্তী, গমন পূর্ববর্তী, অভিবাসনকালীন এবং প্রত্যাবর্তনসহ অভিবাসন প্রক্রিয়ার প্রতিটি ধাপ সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য এটিতে পাওয়া যাবে। বাংলা ভাষায় একই তথ্য ওয়েবসাইট ও অ্যাপেও পাওয়া যাবে। গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করা যাবে। অফলাইন এবং স্বল্প ডেটা খরচ করে ব্যবহার করতে পারবেন।’