প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপন চেয়ে রিট

প্রকাশিত: ৯:৪১ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০ | আপডেট: ৯:৪১:অপরাহ্ণ, জুন ১৮, ২০২০
বাংলাদেশ হাইকোর্ট। ফাইল ছবি

দ্রুত আক্রান্তের সংখ্যা বাড়ার মধ্যে করোনা রোগী শনাক্ত করতে প্রতি জেলা সদরের হাসপাতালে পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) ল্যাব স্থাপন চেয়ে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বৃহস্পতিবার (১৮ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান স্বাস্থ্য সচিব, অর্থসচিবকে বিবাদী করে হাইকোর্টে এ রিট করেন। এর আগে তিনি লিগ্যাল নোটিশ দিয়েছিলেন।

রিট আবেদনে বলা হয়, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ হিসেবে দেখা দিয়েছে। ইতোমধ্যে ৯৯ হাজারেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ মুহূর্তে এই ভাইরাসে আরও বেশি মানুষ সংক্রমিত কিনা তা পরীক্ষা ছাড়া বোঝা সম্ভব না। তাই নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য প্রতিটি জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি।

এতে আরও বলা হয়, বর্তমানে সারাদেশে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে এবং প্রত্যেক জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় তাদের নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে। রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোনও ব্যক্তি সংক্রমিত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না।

এছাড়াও, ইতোমধ্যে যদি কেউ সংক্রমিত হয়ে থাকে তাহলে তার ক্ষেত্রে আইসোলেশন বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না। যার ফলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও অর্থ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

এর আগে করোনা পরীক্ষার হার বৃদ্ধি করতে প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপনে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়। তবে সে নোটিশের বিষয়ে কোন জবাব না পেয়ে এ রিট দায়ের করা হলো বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।