প্রথমবারের মতো ভোটের মাঠে ওবামা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০ | আপডেট: ৫:৫২:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষ্যে ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী জো বাইডেনের সমর্থনে প্রথমবারের মতো প্রচারণায় নেমেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি এ সময় মার্কিন নাগরিকদের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে নেতৃত্বে আনার এবং একটি উন্নত ভবিষ্যতের বিশ্বাস নিয়ে ভোট প্রদানের আহ্বান জানান।

দুটি আলাদা নির্বাচনি র‍্যালিতে পরস্পরের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পূর্বসূরি বারাক ওবামা। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের পক্ষে পেনসিলভানিয়ায় নির্বাচনি প্রচারে ট্রাম্পকে ক্রেজি আঙ্কেল বা ক্ষ্যাপাটে চাচা আখ্যা দেন ওবামা। আর নর্থ ক্যারোলিনার সমাবেশে ২০১৬ সালের নির্বাচনের ফলাফল নিয়ে করা আগাম মন্তব্যের জন্য ওবামাকে উপহাস করেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বুধবার দক্ষিণ ফিলাডেলফিয়ার মেজর লীগ স্পোর্টস ভেন্যুতে এক ড্রাইভ-ইন সমাবেশে বক্তব্যকালে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কটাক্ষ করে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রেসিডেন্সি কোনো রিয়েলিটি শো নয়। এটি বাস্তবতা এবং আমাদের সবাইকে তার কাজকে গুরুত্বের সঙ্গে না নেয়ার পরিণতি নিয়ে বেঁচে থাকতে হয়েছে।

তিনি বলেন, হোয়াইট হাউসে যাওয়ার আগে ট্রাম্প টিভি রিয়েলিটি শো ‘দ্য অ্যাপ্রেন্টিস’ এর আয়োজক ছিলেন। সে কারণেই মহামারি করোনাভাইরাস সম্পর্কে তিনি মার্কিন প্রতিক্রিয়াকে বিশৃঙ্খলায় ফেলেন এবং রাষ্ট্রপতির দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বারাক ওবামা বলেন, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৮ দশমিক ৩ মিলিয়ন মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যুবরণ করেছেন ২ লাখ ২১ হাজারেরও বেশি নাগরিক। আমরা এমন পরিস্থিতি আরো চার বছর বহন করতে পারি না। তবে সুসংবাদটি হলো, এখনই আপনি পরিবর্তন বেছে নিতে পারবেন।

দেখুন, গত চার বছরে আমরা আমাদের সবচেয়ে খারাপ প্রভাবগুলো প্রকাশ পাওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র কিভাবে সেরা হতে পারে তাও দেখেছি। আমরা দেখেছি, কৃষ্ণাঙ্গদের জীবনের গুরুত্ব বোঝাতে সকল বর্ণের মার্কিনিরা অন্যায়ের মুখোমুখি হয়ে একসঙ্গে প্রতিবাদে যোগ দিয়েছিল। সবার একই কথা ছিল, আর নয়, এদেশের কোনো শিশুর মধ্যে যেন বর্ণবাদ প্রভাব না ফেলে, যোগ করেন এই বারাক ওবামা।