প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে কড়া নিরাপত্তা ঢাবি ক্যাম্পাসে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ৩:৩৩:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হলের অভ্যন্তরে হলের নতুন সংযোজন হিসেবে নবনির্মিত ‘৭ মার্চ ভবন’ উদ্বোধন করতে শনিবার (১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগমন উপলক্ষে রোকেয়া হলসহ পুরো বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় ও রোকেয়া হল প্রশাসন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও হল প্রাঙ্গণে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শনিবার সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘৭ মার্চ ভবন’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী সেদিন আনুমানিক দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

সরেজমিন গিয়ে দেখা গেছে, রোকেয়া হলের ভেতরে-বাইরে সিটিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। সার্বক্ষণিক পুলিশের পোশাকে ও সিভিল পোশাকে গোয়েন্দারা এখানে দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে রং করা হয়েছে হলের সামনের দেয়াল। হলের সামনের অস্থায়ী দোকানগুলোও তুলে দেয়া হয়েছে। হলে কারা প্রবেশ করছে, কারা বের হচ্ছে তা হল প্রশাসনের পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে। এছাড়া ক্যাম্পাসের ভেতরের রাস্তাগুলো সাময়িকভাবে সংস্কার করা হয়েছে।

এ বিষয়ে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদা বলেন, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। প্রধানমন্ত্রীর নিরাপত্তার পাশাপাশি হলের মেয়েদের নিরাপত্তার বিষয়েও আমরা গুরুত্ব দিব।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তার ব্যাপারে আমাদের জিরো টলারেন্স থাকবে। রাষ্ট্রীয় আচার-অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জন্য যে নিরাপত্তা থাকে, এখানেও তার জন্য তেমন নিরাপত্তার ব্যবস্থা থাকবে।

শাহবাগ থানার ইন্সপেক্টর (তদন্ত) জাফর আলী বিশ্বাস বলেন, কেন্দ্রীয়ভাবে এ নিরাপত্তার বিষয়টি দেখা হচ্ছে। তাই এখানে সব থানার পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। পুলিশের পোশাকে এবং সিভিল পোশাকে সব থানার পুলিশের সদস্যরা সেখানে মোতায়েন আছে। তারা সেখানে পুরো জায়গাটিকে সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণ করছে।

ব্যানার-ফেস্টুনের মাধ্যমে শিক্ষাখাতে উন্নয়নের চিত্র তুলে ধরবে ঢাবি ছাত্রলীগ

এদিকে প্রধানমন্ত্রীর আগমনকে স্মরণীয় করে রাখতে ব্যানার-ফেস্টুনের মাধ্যমে শিক্ষাখাতে প্রধানমন্ত্রী তথা আওয়ামী লীগ সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ। এমন তথ্য দিয়েছেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। তিনি বলেন, শিক্ষাখাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসকল উন্নয়নমূলক কাজ করেছেন, ব্যানার ফেস্টুনের মাধ্যমে আমরা সে উন্নয়নের চিত্রগুলো তুলে ধরব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রাস্তা দিয়ে বিশ্ববিদ্যালয়ে আসবেন, সে রাস্তার দু’পাশে থাকবে এসব ব্যানার-ফেস্টুন।