প্রযুক্তির আসক্তি কাটিয়ে বাস্তব বিশ্বে ফিরতে ইউটিউবের নতুন ফিচার

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮ | আপডেট: ২:০৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮
ফাইল ছবি

প্রযুক্তির আসক্তি বর্তমান সময়ের অন্যতম দুশ্চিন্তার একটি বিষয়। মানবজীবনে এ প্রযুক্তির আসক্তি যে কত প্রকট আকার ধারণ করছে তার নমুনা হতে পারে এ ঘটনাটি- এক ভদ্রলোক চারতলায় যাবেন বলে লিফটে উঠলেন। কিন্তু লিফটে উঠেই তিনি তাঁর মুঠোফোনে এমন মশগুল হয়ে গেলেন যে চারতলার বোতাম চাপতেই ভুলে গেলেন। খানিক বাদে তাঁর হুঁশ ফিরে এল। ততক্ষণে লিফট ছয়তলায় পৌঁছে গেছে। তড়িঘড়ি করে একবার দরজা, একবার লিফটের বোতামগুলো দেখতে দেখতে হতাশ হয়ে আবার মুঠোফোনে মনোযোগ দিলেন। আমরা কি তাঁকে প্রযুক্তি আসক্ত বলব? আবার তিনি তো দরকারি ই-মেইল পাঠানোর জন্যও মুঠোফোন ব্যবহার করতে পারেন।

মজার বিষয় হচ্ছে মানুষজনকে এ প্রযুক্তির আসক্তি কাটিয়ে বাস্তব বিশ্বের সঙ্গে বেশি সময় অতিবাহিত করায় উদ্যোগী হয়েছে স্বয়ং প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই।

সম্প্রতি, ফেসবুক কর্তৃপক্ষ তাদের ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে সময় ব্যবস্থাপনা ফিচার। এবার একই ধরনের সময় ব্যবস্থাপনা ফিচার ইউটিউব ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে গুগল। ইউটিউবের নতুন এই ফিচারটির নাম দেয়া হয়েছে ‘ডিজিটাল ওয়েলবিং’। এর মাধ্যমে ইউটিউব অ্যাপে প্রতিদিন আপনি কত সময় ব্যয় করছেন সে তথ্য জানতে পারবেন, ইউটিউবে বেশি সময় ব্যয় এড়াতে ‘রিমাইন্ডার’ ব্যবহার করতে পারবেন এবং নোটিফিকেশন নিয়ন্ত্রণ করতে পারবেন।

আপনি যদি একজন নিয়মিত এবং ভারী ইউটিউব ব্যবহারকারী হয়ে থাকেন তবে নিশ্চই এ বিষয়টি লক্ষ্য করেছেন যে, সারাদিন যখন তখন ইউটিউবের পুশ নোটিফিকেশন এসে আপনার নজর কেড়ে নেবার চেষ্টা করছে। ইউটিউব অ্যাপের নতুন এ ফিচারের মাধ্যমে আপনি নোটিফিকেশন নিয়ন্ত্রণ সুবিধা ভোগ করতে পারবেন। অর্থাৎ সারাদিন যখন তখন ইউটিউবের পুশ নোটিফিকেশন আসবে না। বরং সারাদিনের নোটিফিকেশনগুলো আপনার উল্লেখ করা নির্দিষ্ট সময়ে একসঙ্গে আসবে। এছাড়া নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রাখা যাবে নোটিফিকেশনের সাউন্ড এবং ভাইব্রেশন।

এদিকে, গত এক সপ্তাহে বা গতকাল বা আজ আপনি ইউটিউবে কত সময় ব্যয় করেছেন তা আপনাকে জানাবে ‘ডিজিটাল ওয়েলবিং’ ফিচারের ‘টাইম ওয়াচ’ অপশনটি। যদি মনে করেন ইউটিউবে আপনি অত্যাধিক সময় ব্যয় করে থাকেন, তাহলে তা নিয়ন্ত্রণের জন্য রয়েছে দৈনিক ‘রিমাইন্ডার’ অপশন। রিমাইন্ডারে আপনার উল্লেখ করা সময়ের চেয়ে বেশি সময়ে ইউটিউব ব্যবহার করতে গেলেই পপ আপ বার্তার মাধ্যমে আপনাকে তা অবহিত করবে ইউটিউব কর্তৃপক্ষ।

‘ডিজিটাল ওয়েলবিং’ ফিচারটি ব্যাবহার করতে আপনাকে যেতে হবে ইউটিউব অ্যাপের অ্যাকাউন্ট মেন্যুতে। সেখান থেকে ফিচারটি সিলেকশনের মাধ্যমে আপনি এটি ব্যাবহার করতে পারবেন।