‘ফাদার অফ দ্য নেশন’-এর ফার্স্ট লুক প্রকাশ

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৮:০৭ অপরাহ্ণ, জুন ১০, ২০২১ | আপডেট: ৮:০৭:অপরাহ্ণ, জুন ১০, ২০২১

হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সংগ্রামের ঘটনাবহুল ত্যাগ ও অর্জনের আলোকচিত্র তুলে ধরে বর্ণ গ্রুপ নির্মাণ করতে যাচ্ছেন পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র “ফাদার অফ দ্য নেশন”।

ডকুমেন্টারিটির উপদেষ্টা হিসেবে আছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল ও অধ্যাপক ড. এ. টি. এম. রেজাউল হক। প্রযোজনা করছেন আলহামরা নাসরিন হোসেন লুইজা, চিত্রনাট্য ও পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ। সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন আদাবর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম রানা। ডকুমেন্টারি টি নির্মাণ হচ্ছে বর্ণ প্রকাশ লি. কর্তৃক প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৩০০ ছবি সম্বলিত এ্যালবাম “ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এর উপর ভিত্তি করে।

১০ জুন, ২০২১, বিকালে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফাদার অফ দ্য নেশন এর ফাস্ট লুক পোস্টার প্রকাশ করা হয়েছে। পোস্টার ডিজাইন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী, ফ্রিল্যান্স আর্টিস আহসানা অঙ্গনা।

বর্ণ গ্রুপের চেয়ারম্যান ও ফাদার অফ দ্য নেশন এর প্রযোজক আলহামরা নাসরিন হোসেন লুইজা জানান, বঙ্গবন্ধু আমার চেতনা, ছোট বেলায় বঙ্গবন্ধুকে স্বচক্ষে দেখার সৌভাগ্য আমার হয়েছে। আমি একজন বঙ্গবন্ধু প্রেমি। বাবা মুক্তিযোদ্ধা হওয়ায় পরিবার থেকেই বড় হয়েছি বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে। শিক্ষা জীবনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাজনীতি করার সময় হল থেকে বহিস্কার হয়েছি, আমার ক্যারিয়ারের অনেক ক্ষতি হয়েছে কিন্তু বঙ্গবন্ধুর আদর্শ ছাড়িনি। দীর্ঘ ৮ বছর পরিশ্রম করে বঙ্গবন্ধুর ১৩০০ ছবি নিয়ে নিজস্ব অর্থায়নে প্রকাশ করেছি “ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ”। গতকাল (৯ জুন) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। তিনি বইটির প্রশংসা করেছেন। ইতোপূর্বেও আমার অন্যান্য প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন মাননীয় মন্ত্রী মহোদয় করেছিলেন। মন্ত্রী মহোদয়কে ফাদার অফ দ্য নেশন বিষয়ে আমরা অবগত করেছি। এই ডকুমেন্টারিটির কাজ অনেক আগেই শুরু হয়েছে কিন্তু বইটির মোড়ক উন্মোচনের বিলম্ব হওযায় ফাদার অফ দ্য নেশন এর ফাস্ট লুক দেরিতে প্রকাশিত হলো। ইতোমধ্যেই “ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এবং “ ফাদার অফ দ্য নেশন” এর কপিরাইট নিবন্ধন করেছি আমরা।

পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ফাদার অফ দ্য নেশন এর চিত্রনাট্যকার ও পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান, মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিয়ে আমি বেশ কিছু কাজ করেছি, একটি ডকুমেন্টারি করার পরিকল্পনা নিয়ে কাজ করছিলাম। বর্ণ গ্রুপ এর পক্ষ থেকে প্রস্তাব পেয়ে গত চার মাস আগেই আমরা কাজ শুরু করেছি। চিত্রনাট্য ও গবেষণার কাজ শেষ হয়েছে। ফাদার অফ দ্য নেশন ডকুমেন্টারিতে থাকবে স্বীকৃতিপ্রাপ্ত ২১ জন কবির কবিতা, ৭ জন গল্পকারের গল্প থেকে উদ্বৃত্তি, ৬ জন বিখ্যাত পেইন্টারের বঙ্গবন্ধুকে নিয়ে স্কেচ, জাতির পিতা বঙ্গবন্ধুর অসমাপ্ত আতœজীবনী ও কারাগারের রোজনামচা থেকে কোটেশন, বঙ্গবন্ধুর ভাষণ, আলোকচিত্র, বঙ্গবন্ধুর বড় কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার স্মৃতিচারণ, ১৫ আগস্টের শহীদদের আলোকচিত্র। এছাড়াও ফাদার অফ দ্য নেশনে আরো কিছু আকর্ষণ থাকবে যা আগে দর্শক দেখেনি, আমরা এখনি সব বলতে চাচ্ছিনা। পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ফাদার অফ দ্য নেশন এর দৈর্ঘ্য হবে মহান মুক্তিযুদ্ধর সালকে স্মৃতিময় করতে ৭১ মিনিট। মুজিববর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে এই ডকুমেন্টারি চলচ্চিত্র মুক্তি পাবে চলতি বছরের ১৪ ডিসেম্বর।

প্রযোজনা ও পরিবেশনা প্রতিষ্ঠান সিনেম্যাকিং এর ব্যানার থেকে নির্মানাধীন পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ফাদার অফ দ্য নেশন এর গবেষনা টিমে কাজ করছেন আহসানা অঙ্গনা, অয়ময় অরণ্য, ইমরান হোসেন, মুন্না, মোঃ রফিকুল ইসলাম ও মুক্তার হোসেন।