ফিফা বর্ষসেরার ‘সেরা দশে’ নেই নয়্যার, মুলার, কিমিখরা

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০ | আপডেট: ৭:৩৬:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

এই বছরের ব্যালন ডি অর বাতিল হয়ে গেছে আগেই। ফিফা বেস্টই হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় পুরস্কার। সেটির শীর্ষ দশের নাম ঘোষণা করা হয়েছে আজ। তাতে চ্যাম্পিয়নস লিগজয়ী বায়ার্নের আছেন শুধু একজন- রবার্ট লেভানডফস্কি। ম্যানুয়েল নয়্যার, টমাস মুলার বা জশুয়া কিমিখদের কেউ নেই।

বিশেষজ্ঞ প্যানেলের রায়ে এই তালিকা তৈরি করেছে ফিফা। ১৭ ডিসেম্বর ফিফা’র ফুটবল অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ঘোষণা হবে এবারের বর্ষসেরা খেলোয়াড়ের নাম।

২০১৭ সাল থেকে দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডসের মধ্য দিয়ে বছরের সেরা পারফর্মারদের স্বীকৃতি দিয়ে আসছে ফিফা। ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারকে নতুন মোড়কে আবার চালু করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। প্রথম দুবার দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস জিতে যেখানে আধিপত্য বিস্তার করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০১৯’এ পুরস্কারটি জেতেন লিওনেল মেসি।

এবারও তালিকায় শোভা পাচ্ছে মেসি-রোনালদোর নাম। ২০১৯-২০ মৌসুমে ইউরোপীয় কিংবা ঘরোয়া আসরে কোনো শিরোপা না জিততে পারলেও, সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ক্লাব বার্সেলোনার হয়ে ৪৪ ম্যাচে ৩১ গোল করেছিলেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে করেছেন ৫ গোল।

য়্যুভেন্তাসের জার্সিতে ৪৬ ম্যাচে ৩৭ গোল ছিল রোনালদোর। ইতালিয়ান ক্লাবটির হয়ে জিতেছিলেন সিরি আ’র ট্রফি। এ ছাড়া ১৪টি আন্তর্জাতিক গোলও ছিল পর্তুগিজ তারকার নামের পাশে।

তবে, দুই সুপারস্টারকে ছাড়িয়ে গেছেন পোলিশ তারকা রবার্ট লেভানডফস্কি। ৪৭ ম্যাচে ৫৫ গোল করে ক্লাব বায়ার্ন মিউনিখের চ্যাম্পিয়ন্স লিগ ও বুন্দেস লিগার শিরোপা জয়ের মুখ্য চরিত্র তিনিই। জাতীয় দলের হয়ে এই ফরোয়ার্ডের গোল ছিল ৬টি। উয়েফার বর্ষসেরার অ্যাওয়ার্ড জেতার পর এবার ফিফার পুরস্কারটাও শোকেসে তুলতে উন্মুখ হয়ে থাকবেন নিশ্চয়ই।

তালিকায় ইংলিশ ক্লাবগুলোর আধিপত্য স্পষ্ট। ইপিএলের চ্যাম্পিয়ন লিভারপুল দলের মোহাম্মদ সালাহ, সাদিও মানে ও ভার্জিল ভ্যান ডাইক তো আছেনই, বায়ার্নের হয়ে দুর্দান্ত মৌসুম কাটিয়ে অলরেড শিবিরে যোগ দেওয়া থিয়াগো আলকানতারারও ঠাঁই মিলেছে। সেরা একাদশে আছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনাও।

ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির দুজন আছেন সংক্ষিপ্ত তালিকায়। ব্রাজিলিয়ান তারকা নেইমারের সঙ্গী হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। জায়গা হয়েছে রিয়াল মাদ্রিদের রেকর্ড ৩৪তম লা লিগা শিরোপাজয়ের অন্যতম নায়ক সার্জিও র‌্যামোসেরও।

ফিফা অবশ্য সেরা ছয় গোলরক্ষকের একটা শর্টলিস্ট করেছেন, যাতে নয়্যার আছেন। সেখানে বাকি পাঁচজন হচ্ছেন লিভারপুলের এলিসন, রিয়ালের কোর্তোয়া, পিএসজির নাভাস, বার্সার টের স্টেগেন ও অ্যাটলেটিকোর অবলাক।

সেরা কোচের শর্টলিস্টে আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, লিডসের মার্সেলো বিয়েলসা, বায়ার্নের হানসি ফ্লিক, সেভিয়ার হুলেন লোপেতেগি ও রিয়ালের জিনেদিন জিদান। ৯ ডিসেম্বর পর্যন্ত ফিফা ডটকমে গিয়ে সরাসরি দিতে পারবেন ভোট।

১৭ ডিসেম্বর জানা যাবে কে হবে এবারের দ্য বেস্ট। গত বছর এটি জিতেছিলেন লিওনেল মেসি।