ফিফা বর্ষসেরা, উয়েফা বর্ষসেরা, ব্যালন ডি অরের মধ্যে পার্থক্য

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৮ | আপডেট: ১২:২২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৮

শিরোপা দিয়ে খেলোয়াড়র মানদন্ড নির্ধারন করা যায় না কখনোই। বিশ্বে অনেক খেলোয়াড়ই প্রতি বছর আলো ছড়ায়। কিন্তু পুরষ্কার তো পায় একজনই। তবে এই পুরষ্কার কোন খেলোয়াড়ের মানদন্ড নির্ধারন না করলেও পুরো মৌসুমে নিজের কাজের সফলতার স্বীকৃতি দান করে। আর এই পুরষ্কারের মধ্যে সেরা তিনটি ব্যক্তিগত পুরষ্কার হলো, ফিফা বর্ষসেরা পুরষ্কার, উয়েফা বর্ষসেরা পুরষ্কার এবং ব্যালন ডি অর।

এখন আমরা জানবো এই তিনটি পুরষ্কারের মধ্যে পার্থক্য কি।

উয়েফা বর্ষসেরা খেলোয়াড়

উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার দেয়া হয় শুধু মাত্র ইউরোপে খেলা তারকাদের মধ্য থেকে সেরা তারকাকে। এই পুরষ্কার দেয় হয় আগের মৌসুমে ক্লাব এবং আন্তর্জাতিক পর্যায়ে সেরা পারফর্ম করা খেলোয়াড়কে।

ফিফা বর্ষসেরা পুরষ্কার

ফিফা জুরি বোর্ডের ১৩ সদস্য মিলে গত মৌসুমের সেরা ১০জন খেলোয়াড় নির্বাচন করে। এরপর সেই্ ১০ জন খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয় এবং ফিফা সদস্যভুক্ত দেশগুলোর কোচ, অধিনায়কসহ সাংবাদিক ও সাধারন মানুষও এতে ভোট দিতে পারে।

এরপর এই ১০ জনের মধ্যে থেকে সেরা তিনজন বাছাই করা হয়। এবং তিন জন থেকে বিজয়ী ঘোষনা করা হয়।

ব্যালন ডি অর

ব্যালন ডি অর ১৯৫৬ সালে প্রথম ফ্রান্স ম্যাগাজিন চালু করে। এরপর ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত এটা যৌথ ভাবে দেয়া শুরু করে ফিফা ও ফ্রান্স ম্যাগাজিন। এরপর আবারও আলাদা হয়ে যায় তারা।

অন্যান্য পুরষ্কার মৌসুমের পারফর্মেন্স হিসাব করে দিলেও ব্যালন ডি অর দেয়া হয় এক ক্যালেন্ডার বছরের পারফর্মেন্স হিসাব করে।