ফুটবলের নিয়ম নিয়ে আসছে আইপিএল

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯ | আপডেট: ৯:৪২:অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

ফুটবলের নিয়মে এবার চলবে ক্রিকেট! অবাক লাগলেও এটাই সত্যি হতে চলেছে। আর এই সিদ্ধান্ত কার্যকরী হতে চলেছে আসন্ন আইপিএলেই। বিসিসিআই জানিয়েছেন, এই নতুন নিয়ম পরের আইপিএল থেকেই চালু হতে চলেছে। ইতিমধ্যেই এই নয়া প্রস্তাব নিয়ে আলোচনাও হয়েছে বিস্তর।

কী এই নিয়ম? জানা যাচ্ছে, ঠিক ফুটবলের মতোই ম্যাচ চলাকালীনই বদলে ফেলা যাবে ক্রিকেটার। পরিবর্ত হিসেবে যিনি মাঠে আসবেন তাঁকে বলা হবে ‘পাওয়ার প্লেয়ার’। তবে এই ‘পাওয়ার প্লেয়ার’ নিয়ে ধন্ধ জন্মেছে সকলের মধ্যে। তবে সেই ধন্ধ মিটিয়েছে বিসিসিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাচ চলাকালীন যে কোনও সময় প্রথম একাদশের ক্রিকেটারদের রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের দিয়ে বদলে ফেলা যাবে। কোনও দলকেই নির্দিষ্ট প্রথম একাদশ ঘোষণা করতে হবে না। প্রথম ১৫ জন ক্রিকেটারের নাম ঘোষণা করলেই হবে। যখন প্রয়োজন পড়বে, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী যে কোনও ক্রিকেটারকে নামিয়ে দেওয়া যাবে। ওভার শেষে বা উইকেট পড়লেই বদলানো যাবে ক্রিকেটার।

পার্থক্য হল, সুপার সাবের ক্ষেত্রে আগে থেকে ‘সুপার সাবের’ নাম ঘোষণা করতে হত, এবং তাঁকেই নামানো যেত। পাওয়ার প্লেয়ারের ক্ষেত্রে কোনও নির্দিষ্ট একজনের নাম ঘোষণা করতে হবে না। এবং প্রয়োজনমতো প্রথম পনেরোজনের মধ্যে থাকা যে কোনও একজন ক্রিকেটারকে নামানো যাবে।

ধরা যাক, শেষ ওভারে ২০ রান দরকার। কোনও কারণে কেকেআর রাসেলকে প্রথম থেকে খেলায়নি। সেক্ষেত্রে শুধুমাত্র শেষ ওভারের জন্য রাসেলকে নামিয়ে দেওয়া যাবে। আবার ধরা যাক, মুম্বইয়ের বিরুদ্ধে কোনও দলের এক ওভারে ৬ রান দরকার। মুম্বইয়ের হয়ে বুমরাহ প্রথম একাদশে নেই। সেসময় মুম্বই চাইলেই এক ওভারের জন্য বুমরাহকে পাওয়ার প্লেয়ার হিসেবে ব্যবহার করতে পারবে। এই নিয়ম চালু হবে কিনা তা এখনও চূড়ান্ত নয়। তবে, প্রাথমিকভাবে এই প্রস্তাবে সম্মতি মিলেছে।

বিসিসিআইয়ের ধারণা, এই নতুন নিয়ম চালু হলে আমূল বদলে যাবে টি-টোয়েন্টি ক্রিকেট। আরও জনপ্রিয় হবে আইপিএল। এমনিতেই ১১ বছর ধরে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই খেলা। বিশ্বের তাবড় জনপ্রিয় ক্রিকেট অথবা ফুটবল লিগকে টিআরপিতে হেলায় হারিয়েছে আইপিএল। এবার এই নয়া নিয়ম কী প্রভাব ফেলে তাই দেখার।