ফেইসবুকে ঝড় তুলেছে নতুন ‘অ্যাভাটার’

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০ | আপডেট: ৯:২৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের নতুন ট্রেন্ড ‘অ্যাভাটারে’ কাঁপছে বাংলাদেশি নেটিজেনরা। মঙ্গলবার সকাল থেকে ফেইসবুকের নিউজফিডজুড়ে হরেকরকম ডিজাইনের ‘অ্যাভাটার’ রীতিমতো ট্রাফিক জ্যামের মতো ভিড় করছে। এই ট্রেন্ড শুরু করেছে স্বয়ং ফেইসবুক।

ফেসবুক ব্যবহারকারীরা এখন এই ফিচারের মাধ্যমে নিজে নিজেই নতুন ইমোজি ডিজাইন করায় ব্যস্ত। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছে, এটি ফেইসবুকের একটি নতুন বিনোদনের মাধ্যম যাতে নতুন করে আরও বেশি ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঝুঁকি নেই।

সিএনএন এর প্রতিবেদন অনুযায়ী, গত বছর পরীক্ষামূলকভাবে বিশ্বের কিছু দেশে অ্যাপল আইওএস অপারেটিং সিস্টেমে প্রথম প্রকাশিত হয় অ্যাভাটার ফিচার। এরপর চলতি বছরের গেল মে মাসে আইওএস চালু হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই সময় ফেসবুক অ্যাপ বিভাগের প্রধান ফিজি সিমি এক পোস্টে বলেছিলেন, এখন বেশিরভাগ ভাব আদান-প্রদান অনলাইনেই হয়ে থাকে। তাই অন্য যেকোন সময়ের থেকে এটা এখন গুরুত্বপূর্ণ যে, ব্যবহারকারীরা যেন ব্যক্তিগতভাবে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারেন।

তবে সম্প্রতি এর সাথে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মকে যুক্ত করে পুরো পৃথিবীতেই চালু করে দেওয়া হয় ফিচারটি। আর বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের জন্য ফিচারটি এসেছে আরও পরে।

সাইবার ৭১ এর পরিচালক এবং প্রযুক্তি বিশ্লেষক আব্দুল্লাহ আল জাবের হৃদয়  বলেন, এটা মূলত এক ধরনের ‘ইমোজি’ তৈরির প্ল্যাটফর্ম, আর্টিফিসিয়াল ইমেজ প্রসেসিং প্ল্যাটফর্ম। মানুষের চেহারার সাথে মিলিয়ে এটি করা যায়। এতদিন এটি বিভিন্ন তৃতীয় পক্ষ অ্যাপের মাধ্যমে করা যেত। তবে সেখানে ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তা সম্পর্কিত ঝুঁকি থাকত। খুব সম্ভব এই সমস্যার সমাধানে ফেসবুক নিজেই এই অ্যাভাটার ফিচার চালু করেছে।

আব্দুল্লাহ হৃদয় আরও বলেন, এটা আরও আগে থেকেই ছিল, সীমিতভাবে। তবে সম্প্রতি এটিকে পুরো পৃথিবী জুড়েই উন্মুক্ত করা হয়েছে। বাংলাদেশের ব্যবহারকারীরা আরও তিন দিন আগে থেকে এটা পাওয়া শুরু করছেন। এ ধরনের ফিচার প্রকাশের পর সব গ্রাহকে মাঝে রোল আউট (ছড়িয়ে পড়তে) কিছুটা সময় লাগে। তাই আজকে এসে এটি বেশ হাইপ তুলেছে এবং ট্রেন্ড হয়ে গিয়েছে।

ফিচারটি বিশ্লেষণ করে দেখা যায়, অনেকটা স্ন্যাপচ্যাটের বিট-মোজি এর মতে কাজ করে অ্যাভাটার। নিজের ছবি দিয়ে বানানো অ্যাভাটার পরবর্তীতে ইমোজি আকারেও ব্যবহার করা যাবে। এর ফলে সাধারণভাবে অ্যাভাটার ছবি টাইমলাইনে আপ করার পাশাপাশি কমেন্ট এবং মেসেঞ্জারেও শেয়ার করা যাবে।

নিজের অ্যাভাটার তৈরিতে ফেসবুক অ্যাপের ডান দিকের উপরে থাকা তিনটি সমান্তরাল লাইন চিহিত আইকনে ক্লিক করতে হবে। সেখানে ‘সি মোর’ অপশনে পাওয়া যাবে অ্যাভাটার। যাদের অ্যাপে এখনও এটি আসেনি তারা অন্যের প্রকাশিত অ্যাভাটার ছবির নিচে থাকা লিংক দিয়েও করতে পারেন। অ্যাভাটার অপশনে গেলে নিজের অ্যাভাটার তৈরি জন্য নানান অপশন ও ফিচার তৈরির সুযোগ রেখেছে ফেসবুক।