ফের ভারতীয় কূটনীতিককে ডেকে সতর্ক করল পাকিস্তান

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯ | আপডেট: ১১:০৪:অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

৫ দিনের ব্যবধানে ভারতীয় কূটনীতিককে দ্বিতীয়বার তলব করেছে পাকিস্তান। অস্ত্রবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তে গোলাবর্ষনের প্রতিবাদ জানাতে সোমবার পাকিস্তানে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাই কমিশনারকে তলব করা হয়।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এক্সপ্রেস ট্রিবিউন উর্দূর খবরে বলা হয়, রোববার ভারতীয় বাহিনীর চালানো হামলায় ২ পাকিস্তানি নাগরিক নিহতের বিষয়ে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

ভারতীয় ডেপুটি হাই কমিশনার গৌরব আহলুওয়ালিয়াকে তলব করে পাক সরকারের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়।

পাক পররাষ্ট্র দফতরের মুখপাত্র ও দক্ষিণ এশিয়া বিষয়ক মহা পরিচালক ড. মুহাম্মাদ ফয়সাল ভারতীয় কূটনীতিককে তলব করেন। এ সময় তিনি তার কাছে রোববার হট স্প্রিং ও চিরিকোট সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘনের কারণ জানতে চান এবং আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, লাইন অব কন্ট্রোলে (এলওসি) ভারতীয় বাহিনীকে নিজস্ব অবস্থানে থাকতে পাকিস্তানের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

ভারতের বাড়াবাড়ির কারণে কোনো উত্তেজনা সৃষ্টি হলে পাকিস্তান কঠিন পদক্ষেপ নেবে বলেও ভারতীয় ডেপুটি হাই কমিশনারকে হুশিয়ার করা হয়।

কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে বাণিজ্যিক ও আন্তঃসীমান্ত পরিবহন বাতিল করেছে পাকিস্তান। তাছাড়া ভারতীয় রাষ্ট্রদূতকেও বহিষ্কার করেছে ইসলামাবাদ।

পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে ফেরত পাঠানোয় দেশটিতে ডেপুটি হাই কমিশনার গৌরব আহলুওয়ালিয়ার মাধ্যমে দেশটিতে কূটনৈতিক কার্যক্রম চালাচ্ছে ভারত।

সোমবার পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রোববার ভারতীয় বাহিনী বিনা উসকানিতে নিয়ন্ত্রণরেখায় মর্টার ট্যাংক থেকে গোলাবর্ষণ করে। এতে হাসান দীন (৬১) এবং লাল মোহাম্মদ (৭৫) নামে দুইজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবারও ভারতীয় ডেপুটি হাই কমিশনারকে তলব করেছিল পাক পররাষ্ট্র মন্ত্রণালয়।