ফের রিমান্ডে রায়হান কবির

তদন্ত রিপোর্ট অ্যাটর্নি জেনারেলের কাছে হস্তান্তর

শেখ সেকেন্দার আলী শেখ সেকেন্দার আলী

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০ | আপডেট: ৮:৩৮:অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০
রায়হান কবির। ফাইল ছবি

আল জাজিরার প্রকাশিত মালয়েশিয়ার’ লকডাউন ইন’ লকডাউন, শিরোনামে প্রকাশিত ডকুমেন্টারি সম্পর্কিত তদন্তের রিপোর্ট অ্যাটর্নি জেনারেল চেম্বারে (এজিসি) জমা দিয়েছে ফৌজদারি তদন্ত বিভাগ। এছাড়াও ১৪ দিনের রিমান্ড শেষে দ্বিতীয় দফায় আরো তদন্তের জন্য

মোঃ রায়হান কবিরকে শুক্রবার থেকে ১৩ দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমী দাউদ।

তিনি বলেন, সেলানগরের বিশেষ আদালতে আরো তদন্তের স্বার্থে রিমান্ডের আবেদন করা হলে বিজ্ঞ আদালত ১৩ দিনের রিমান্ডের অনুমতি দেয়। বৃহস্পতিবার দেশটির সরকারি গণমাধ্যম বেরনামার সাথে আলাপকালে দেশটির বুকিত আমান ফৌজদারি তদন্ত বিভাগের পরিচালক দাতুক হুজির মোহাম্মদ জানান, আলজাজিরার ডকুমেন্টারিতে সাক্ষাতকার দেওয়া বাংলাদেশি মোঃ রায়হান কবির (২৫) ও আলজাজিরার ডকুমেন্টারি সম্পর্কিত তদন্তপত্রও জমা দেওয়া হয়। তবে আমরা আরও নির্দেশাবলীর জন্য অ্যাটর্নি জেনারেলের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি।

তিনি আরো বলেন, আল জাজিরার ২৫ মিনিট, ৫০-সেকেন্ডের ডকুমেন্টারিটি প্রচার করেছিল, যা কভিড -১৯ এর সমালোচনা করে দেশটিকে কলঙ্কিত করার পরিকল্পনা করেছিল।

এরপরে পুলিশ মামলার তদন্তে সহায়তার জন্য আল জাজিরার ৬জন ও বাংলাদেশি মোঃ রায়হান কবিরের সাক্ষ্যগ্রহণ লিপিবদ্ধ করে। সেই সাথে আল জাজিরা ও দেশটির বেসরকারি টিভি চ্যানেলের সম্প্রচারিত অ্যাস্ট্রো এবং ইউনিফাইটিভি সম্প্রচার স্টেশনগুলির সাথে জড়িত তিনটি অবস্থান অনুসন্ধান করে পুলিশ।

বুধবার সংবাদ সম্মেলনে প্রশাসন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজাইমী দাউদ জানান, রায়হানকে তার কাজের পরিদর্শন ভিসা স্থগিত ও তালিকাভুক্ত হওয়ার পর এবং সমস্ত পুলিশ তদন্ত শেষ হওয়ার পরে ফেরত পাঠানো হবে। উল্লেখ্য ২৪ জুলাই রাজধানীর কুয়ালালামপুরের একটি কনডোমোনিয়াম থেকে রায়হান কবিরকে গ্রেফতার করে পুলিশ। এব্যাপারে বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তার কাছে জানতে চাইলে কোনো উত্তর পাওয়া যায়নি।