ফোন থেকে ছবি চুরি করছে যেসব অ্যাপ

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০ | আপডেট: ৯:৩০:অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

স্মার্টফোনের এই যুগে সকলের হাতে হাতে স্মার্টফোন ও স্মার্ট গেজেটে টুইটুম্বর অবস্থা। কিন্তু এই স্মার্টফোনে সকলেই তার নিজস্ব পছন্দ অনুযায়ী অ্যাপ ডাউনলোড করেন গুগল প্লে স্টোর থেকে। কিন্তু সকল অ্যাপ কি নিরাপদ আপনার ফোনের জন্য বা ফোনে রক্ষিত যাবতীয় তথ্যর জন্য।

এই তথ্যর নিরাপত্তার দিক বিবেচনা করে গেল ২০১৯ সালে গত বছর গুগল তাদের প্লেস্টোর থেকে এক হাজারের বেশি অ্যাপ সরিয়েছে। এসব অ্যাপের মধ্যে কিছু ছিল অ্যাডওয়্যার, কিছু ম্যালওয়্যার এবং কিছু অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর অজান্তেই তাঁর অবস্থান শনাক্ত ও কথোপকথন রেকর্ড করার অভিযোগ ওঠে।

তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেটস নাউ এ বলা হয়, সবচেয়ে বিপজ্জনক অ্যাপের তালিকায় ২৯টি অ্যাপকে রাখা হয়েছিল, যেগুলো গোপনে ফোন থেকে ছবি গায়েব করে ফেলে। এসব অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে ফেলেছে গুগল।

তবে গুগল প্লে স্টোর থেকে সরানোর আগেই এই অ্যাপগুলো ডাউনলোড করেছেন ৪০ লাখ ব্যবহারকারী।

ইনস্টল করা অ্যাপটি মুছতে চেষ্টা না করা পর্যন্ত তাৎক্ষণিক কোনো সন্দেহজনক আচরণ দেখাবে না। এই বিপজ্জনক অ্যাপগুলো ইনস্টল করার পর এটি একটি শর্টকাট তৈরি করবে এবং স্ক্রিন থেকে আইকনটি গোপন থাকবে। যার ফলে অনেকসময় ব্যবহারকারীদের অজান্তেই এই বিপজ্জনক অ্যাপগুলো মোবাইলে থেকে যায়।

বিশেষজ্ঞরা বলেন, স্মার্টফোন থেকে এসব বিপজ্জনক অ্যাপ এখনো আনইনস্টল না করলে তা বিপদ ডেকে আনতে পারে। আপনার স্মার্টফোনে এসব বিপজ্জনক অ্যাপগুলো আছে কি না, দেখে নিন। এরপর তা দ্রুত সরিয়ে ফেলুন।

বিপজ্জনক অ্যাপগুলো হলো-

সেলফি ক্যামেরা প্রো, প্রো ক্যামেরা বিউটি, প্রিজমা ফটো ইফেক্ট, ফটো এডিটর, ফটো আর্ট ইফেক্ট, হরাইজন বিউটি ক্যামেরা, কার্টুন ফটো ফিল্টার, কার্টুন ইফেক্ট, কার্টুন আর্ট ফটোস, কার্টুন আর্ট ফটো, কার্টুন আর্ট ফটো ফিল্টার, অসাম কার্টুন আর্ট, আর্ট ফ্লিপ ফটো এডিটিং, আর্ট ফিল্টার, আর্ট ফিল্টার ফটো, আর্ট ফিল্টার ফটো ইফেক্টস, আর্ট ফিল্টার ফটো এডিটর, আর্ট ইফেক্টস ফর ফটো, আর্ট এডিটর, ওয়ালপেপার্স এইচডি, সুপার ক্যামেরা, পিক্সার, ম্যাজিক আর্ট ফিল্টার ফটো এডিটর, ফিল আর্ট ফটো এডিটর, ইমোজি ক্যামেরা, বিউটি ক্যামেরা, আর্টিস্টিক ইফেক্ট ফিল্টার, আর্ট ইফেক্ট, আর্ট ইফেক্ট অ্যাপ।