ফোর্বসের সেরা তরুণ উদ্যোক্তার তালিকায় ‘পাঠাও’র সিইও ইলিয়াস

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০১৯ | আপডেট: ৬:১৬:অপরাহ্ণ, এপ্রিল ২, ২০১৯
ফোর্বসের সেরা তরুণ উদ্যোক্তার তালিকায় ‘পাঠাও’র সিইও ইলিয়াস। ছবি: সংগৃহীত

মার্কিন সাময়িকী ফোর্বসের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সেরা তরুণ উদ্যোক্তার তালিকায় স্থান পেয়েছেন দুই বাংলাদেশি। এরা হলেন কার্টুনিস্ট মোরশেদ মিশু (২৫) ও পাঠাও এর সহ-প্রতিষ্ঠাতা হোসেন ইলিয়াস (২৯)।

ফোর্বসের টেকনোলজি ক্যাটাগরিতে স্থান পেয়েছেন হুসেইন ইলিয়াস এবং মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাজিং ক্যাটাগরিতে স্থান পেয়েছেন আবদুল্লাহ আল মোরশেদ মিশু।

এশিয়ার ২৩টি দেশ ও অঞ্চল থেকে ৩০০ জন সফল তরুণ উদ্যোক্তাকে নিয়ে মঙ্গলবার এ তালিকা প্রকাশ করে ফোর্বস। তালিকায় স্থান পাওয়া সবারই বয়স ৩০ এর নিচে। এদের মিলেনিয়ালস বলা হয়। ২০১৯ সালে সমাজের নানা ক্ষেত্রে অবদান রাখা সমাজে রাখা ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অনূর্ধ্ব ৩০ বছর বয়সী এ তালিকাটি তৈরি করে ফোর্বস। এতে ১০ ক্যাটাগরিতে ৩০০ জনকে স্থান দেয়া হয়েছে।

এবারের তালিকায় সবচেয়ে বেশি স্থান দখল করে আছে চীনের উদ্যোক্তারা (৬১ জন), এরপরেই রয়েছে ভারত (৫৯ জন)। প্রথমবারের মতো এবারের তালিকায় স্থান পেয়েছেন মঙ্গোলিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান এবং লাওসের প্রতিনিধিরাও।

২০১৯ সালের ‌‌থার্টি আন্ডার থার্টি শিরোনামের এই তালিকা ১০ বিভাগে ভাগ করা হয়েছে। যেখানে মিডিয়া, মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিং বিভাগে মোরশেদ মিশু প্রথম এবং হোসেন ইলিয়াস কনজুমার টেকনোলজি বিভাগে দশম অবস্থানে রয়েছেন।

রাজধানীর জনপ্রিয় রাইড শেয়ারিং সেবা পাঠাও এর সহ-প্রতিষ্ঠাতা হোসেন ইলিয়াস। প্রযুক্তি কাজে লাগিয়ে মানুষকে সেবা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করায় তিনি এ তালিকায় স্থান পেয়েছেন। ‘গ্লোবাল হ্যাপিনেস চ্যালেঞ্জ’ কার্টুন নিয়ে তালিকায় এসেছে মোরশেদ মিশু। এই চ্যালেঞ্জে মিশু বিশ্বজুড়ে চলমান ভয়াবহ বিভিন্ন যুদ্ধের ওপর কার্টুন বা ব্যঙ্গচিত্র তৈরি করে আলোচনায় আসেন।

ফোর্বসের এই তালিকায় গত বছরও বাংলাদেশের দুই তরুণ আয়মান সাদিক ও সাজিদ ইকবাল স্থান করে নিয়েছিলেন।