ফ্রান্সের গ্রামের নামকে গালি ভেবে পেজ মুছে দিলো ফেসবুক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২১ | আপডেট: ৫:১৩:অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২১

ফ্রান্সের এক গ্রামের নাম বিচ (Bitche!)। আর তাতেই বেধেছে বিপত্তি। গ্রামটির নামকে ফেসবুকের অ্যালগরিদম ইংরেজি ভাষার গালি Bitch-এর সঙ্গে গুলিয়ে ফেলেছে। মূলত মেয়ে কুকুর বোঝাতে এই শব্দটি ব্যবহার করা হয়ে থাকে।

তবে সারাবিশ্বেই এটি নারীজাতিকে হেয় করার উদ্দেশ্যে খারাপ গালাগাল হিসেবে ব্যবহার করা হয়। ওই গ্রামের ফেসবুক পেজের নাম ছিল ভিলে দে বিচ (Ville de Bitche)! কিন্তু ফেসবুকের অ্যালগরিদম এই নামকে খারাপ গালি হিসেবে গ্রহণ করায় ঘটেছে বিপত্তি।

মোজেল নদী অববাহিকায় অবস্থিত নয়নাভিরাম এই শতাব্দী প্রাচীন গ্রামের মেয়র বলেছেন, ফেসবুকের এমন পদক্ষেপ রীতিমতো অসম্মানজনক। এসময় তিনি ফেসবুকের যন্ত্রনির্ভর অ্যালগরিদমের সমালোচনা করে বলেন, যদি একান্তই নজরদারি চালাতে হয়, তাহলে সেক্ষেত্রে মানুষ নিয়োগ দেয়া উচিত।

তিনি জানান, গত ৯ মার্চ ফেসবুকের কাছ থেকে একটি চিঠি পান তিনি। তাতে লেখা ছিল যে, অশালীন শব্দ ব্যবহার এবং নীতি লঙ্ঘনের জন্য তাদের পেজটি ডিঅ্যাক্টিভেট করেছে ফেসবুক। পরে অবশ্য ফেসবুক ক্ষমা চেয়ে সেই পেজটি ফিরিয়ে দিয়েছে।

কিন্তু ততক্ষণ পর্যন্ত বসে থাকেননি মেয়র। গ্রামের পিনকোড দিয়েই নতুন একটা পেজ খুলেছেন। সেই পেজের নাম Mairie 57230। আপাতত সমস্যা মিটে যাওয়ায় সন্তুষ্টও তিনি। ফেসবুকের কর্মকর্তাদের গ্রাম ঘুরে যাওয়ারও আমন্ত্রণ জানিয়েছেন তিনি।