ফ্রিজ ছাড়াও কীভাবে মাংস সংরক্ষণ করা যায়?

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯ | আপডেট: ১২:৪৭:অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯
ছবি: সংগৃহীত

কোরবানির ঈদে মাংস কাটা এবং বিতরণের পর চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় এতগুলো মাংস একসাথে সংরক্ষণের বিষয়টি। মাংস সংরক্ষণের ক্ষেত্রে সেটাকে রেফ্রিজারেট করে রাখা সবচেয়ে সহজ ও নিরাপদ উপায় হলেও বিকল্প আরো নানা পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা যায়। তাহলে কীভাবে সংরক্ষণ করা যায় মাংস? ফ্রিজ ছাড়াও মাংস সংরক্ষণ করার বেশ কিছু উপায় আছে। চলুন জেনে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে মাংস সংরক্ষণ করার উপায় সম্পর্কে।

চর্বি দিয়ে
চর্বি দিয়ে সংরক্ষণ করে রাখা যায় মাংস। এ জন্য প্রথমেই মাঝারি সাইজে কেটে নিতে হবে মাংস। এরপর কাটা মাংস ভালোমতো ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে বেশি পরিমাণে চর্বি দিয়ে তার মধ্যে মাংস দিয়ে দিন। খেয়াল রাখবেন এমনভাবে মাংস দেবেন যেন চর্বির অন্তত আধা ইঞ্চি নিচে ডুবে থাকে মাংস। মাংস দেওয়া হয়ে গেলে পরিমাণমতো লবণ এবং গরম মশলা ও তেজপাতা দিয়ে দিন। চাইলে মাংসের অন্য মসলাও দিতে পারেন। তবে তা খুবই সামান্য পরিমাণে। এবার চুলার আঁচ বাড়িয়ে জ্বাল দিতে থাকুন। ধীরে ধীরে সব চর্বি গলে যাবে। চর্বি ঠিকঠাক গলে গেলে খেয়াল করুন মাংসে পানি রয়ে গেছে কি না। যদি থাকে তবে তা শুকিয়ে ফেলুন। এবার মাংস নামিয়ে ঠান্ডা করে ঢেকে রাখুন। পাত্রটি এমন জায়গায় রাখতে হবে যেন চুলার তাপ বা অন্য কোনো গরম কম লাগে। এভাবে প্রথম সপ্তাহে ২ বার এবং পরে সপ্তাহে অন্তত ১ বার মাংস জ্বাল দিয়ে রাখলে দীর্ঘদিন নাগাদ ভালো থাকে মাংস।

শুকিয়ে
মাংস শুকিয়ে সংরক্ষণ করাটা একটু বেশি সহজ। এতে মাংসের স্বাদের ভিন্নতা পাওয়া যায়। প্রথমেই মাংস লম্বা লম্বা করে কেটে নিন। এবার এর মধ্যে হলুদ এবং লবণ মাখান ভালো করে। এরপর একটি পাত্রে কিংবা চিকন তারের ভেতর ঢুকিয়ে মাংস শুকাতে দিন রোদে। এতে করে দীর্ঘদিন নাগাদ ভালো থাকবে মাংস। তবে শুকনো মাংস রানা করার আগে হালকা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে।

জ্বাল দিয়ে
প্রথমেই মাংস ভালোমতো ধুয়ে নিতে হবে। এবার এরমধ্যে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। প্রতিদিন দুইবার করে জ্বাল দিয়ে রাখলে এই মাংস দীর্ঘদিন অবধি স্বাভাবিক থাকে।

কিমা করে
কিমা করেও সংরক্ষণ করা যায় মাংস। এজন্য বড় বড় টুকরা বা কুচি করা মাংসে লবণ ও লেবুর রস মাখিয়ে নিতে হবে। এবার কিমা বানিয়ে সংরক্ষণ করতে পারেন দীর্ঘদিন। এছাড়াও মাংসে লবণ আর হলুদ মিশিয়ে ডুবো তেলে ভেজে সংরক্ষণ করতে পারেন দীর্ঘদিন।